পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাবে না ভারত

SHARE

আগামী বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ১৬তম এশিয়া কাপ। তবে দেশটিতে সফরে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতি জয় শাহ বিকল্প ভেন্যুর কথা ভাবছেন।
ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বার্ষিক সাধারণ সভা শেষে মঙ্গলবার (১৮ অক্টোবর) সিদ্ধান্ত হয়, পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাবে না ভারত। বিষয়টি নিশ্চিত করেন এসিসির সভাপতি ও বিসিসিআইয়ের সচিব জয় শাহ। আগামী এশিয়া কাপ যেন পাকিস্তান থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে নেয়া হয়, সেজন্য তারা দাবি জানাবেন বলেও জানা যায়।
গণমাধ্যমকে এ বিষয়ে জয় শাহ বলেন, ‘এশিয়া কাপের জন্য নিরপেক্ষ ভেন্যু নজিরবিহীন নয় এবং আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা পাকিস্তান সফর করব না।’
বিকল্প ভেন্যু হিসেবে অবশ্য এর আগে দুবারই সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজিত হয়েছিল। সবশেষ আসরটি হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। কিন্তু সে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল থাকায় আসর সরিয়ে মধ্যপ্রাচ্যের দেশটিতে নেয়া হয়। কিন্তু পাকিস্তান থেকে আসর সরিয়ে নিতে চায় ভারত মূলত তাদের রাজনৈতিক বৈরিতার কারণে।
পাকিস্তানে খেলতে যাওয়ার জন্য বিসিসিআইকে ভারত সরকার থেকে ছাড়পত্র নেয়া লাগত। কিন্তু তার আগে বোর্ডকে সিদ্ধান্ত দিতে হতো যে তারা পাকিস্তান সফরে যেতে চায় কিনা। কিন্তু ভারত সরকারের আগে বোর্ডই পাকিস্তান সফরে না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নিয়েছে।
এ বিষয়ে বিসিসিআই সচিব জয় শাহ বলেন, ‘আমাদের দলের পাকিস্তান সফরের অনুমতির বিষয়ে সরকারই সিদ্ধান্ত নেয়, তাই আমরা সে বিষয়ে মন্তব্য করব না। তবে ২০২৩ সালের এশিয়া কাপের জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, টুর্নামেন্টটি একটি নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।’
এখন নতুন করে প্রশ্ন উঠতেই পারে, ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান দল কী করবে? তারাও কী আয়োজক দেশ ভারত থেকে টুর্নামেন্ট সরিয়ে নেয়ার দাবি জানাবে? পাকিস্তান ক্রিকেট বোর্ড কী সিদ্ধান্ত নেয় সেটাই এখন দেখার বিষয়।
ভারত সবশেষ পাকিস্তান সফরে গিয়েছিল ২০০৮ সালের জুনে। আর পাকিস্তান সবশেষ ভারতের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলেছিল ২০১৩ সালের জানুয়ারিতে। এরপর দুদেশের রাজনৈতিক দ্বন্দ্বে পাকিস্তান ক্রিকেট কাউন্সিল (পিসিবি) ও বিসিসিআই আর কোনো দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করতে পারেনি।