এবার স্কটল্যান্ডে ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজ

SHARE

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপটি কি অঘটনের টুর্নামেন্ট হতে যাচ্ছে? প্রথম দিন সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে হেসেখেলে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। দ্বিতীয় দিনে এসে অঘটনের জন্ম দিলো স্কটল্যান্ড। দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে রীতিমতো নাকানি-চুবানি খাইয়ে জিতল স্কটিশরা, জয়টা ৪২ রানের বড় ব্যবধানে।
হোবার্টে প্রথম পর্বে ‘বি’ গ্রুপের ম্যাচে ১৬১ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল স্কটল্যান্ড। তার পর তাদের দলগত বোলিং নৈপুণ্যে খাবি খেয়েছে ক্যারিবিয়ান দল। ১৮.৩ ওভারে তারা ১১৮ রানেই অলআউট হয়ে গেছে।
অথচ দল দুটি এবারই প্রথম সংক্ষিপ্ততম ফরম্যাটে খেলতে নেমেছিল। শুরুতে বোলিং নিলে পেসাররা একটা সুবিধা পাবেন-এমন ধারণা থেকে টস জিতে স্কটিশদের ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু জর্জ মানসি যেভাবে ঝড়ো সূচনা করেছিলেন, তাতে সব পূর্বানুমান মুহূর্তেই উড়ে গেছে। তার বিস্ফোরক ব্যাটিংয়ে পাওয়ার প্লেতেই যোগ হয়েছে ৫৪ রান! মাইকেল জোন্স ১৭ বলে ২০ রানে ফিরলে ভাঙে ওপেনিং জুটি। অবশ্য ষষ্ঠ ওভারের শুরুতে বৃষ্টি নামলে বিধ্বংসী ব্যাটিংয়ের ধারাবাহিকতায় ছেদ পড়ে। পরের ৬ ওভারে যোগ হয়েছে মাত্র ১৬ রান! পাশাপাশি নিয়মিত বিরতিতে উইকেটও পড়তে থাকায় সমৃদ্ধ স্কোরবোর্ড নিয়ে একটা শঙ্কা জাগে। ১৬.৩ ওভারে মাইকেল লিস্কের বিদায়ে ১২৫ রানে পড়েছে পঞ্চম উইকেট। কিন্তু মানসি প্রান্ত আগলে ঠিকই ভালো পুঁজি পাইয়ে দিতে অবদান রেখেছেন। ৫৩ বলে ৯ চারে সর্বোচ্চ ৬৬ রানে অপরাজিত ছিলেন। তার সঙ্গে ১১ বলে ১৬ রানে অপরাজিত থাকেন ক্রিস গ্রিভসও। শেষটায় তারা হাল ধরায় ৫ উইকেটে ১৬০ রান পায় স্কটল্যান্ড।
১৪ রানে দুটি উইকেট নেন জেসন হোল্ডার। ২৮ রানে দুটি নেন আলজারি জোসেফও। ৩১ রানে একটি শিকার ওডিন স্মিথের।