সাউথ ইন্ডিয়ার ফের একটা মাস্টারপিস ‘কানতারা’

SHARE

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে একরকম নবজাগরণ শুরু হয়েছে বলা যায়। বলিউড ছবির থেকে মুখ ফিরিয়েছে সিংহভাগ দর্শক। করোনা পরিস্থিতি বিনোদন জগতের শিরদাঁড়া ভেঙে দিলেও ভাষার গণ্ডি মুছে দিয়েছে। ফলে গোটা বিশ্বের বিভিন্ন ধরণের সিনেমার সংস্পর্শে এসেছে মানুষ। ভাষার বাধা পেরিয়ে দর্শককে টেনেছে ভালো গল্প। আর তারপরেই দক্ষিণ ভারতীয় সিনেমার উত্থান।
করোনা পরবর্তী কালে ‘পুষ্পা: দ‍্য রাইজ’, ‘আর আর আর’ এবং ‘কেজিএফ চ‍্যাপ্টার-টু’ খুবই ভালো ব‍্যবসা করেছে। এবার যশের ছবিকে ছাপিয়ে গেল রিষভ শেঠির ‘কানতারা’। গত ৩০ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে অ্যাকশন থ্রিলার ছবিটি এবং আপাতত কর্ণাটকের বক্স অফিস কাঁপাচ্ছে। ইতোমধ‍্যেই আইএমডিবি রেটিংয়ের নিরিখে কেজিএফকে পেরিয়ে গিয়ে সবথেকে বেশি রেটিংপ্রাপ্ত ভারতীয় ছবি হয়ে উঠেছে এই ছবি।
ছবিটির আইএমডিবি রেটিং ৯.৫। অন‍্যদিকে ‘কেজিএফ চ‍্যাপ্টার-টু’র রেটিং ৮.৪ এবং ‘আর আর আর’-এর রেটিং ৮। গত ১৪ অক্টোবর ছবির হিন্দি সংস্করণটি মুক্তি পেয়েছে। ১৫ অক্টোবর মুক্তি পাবে তেলুগু সংস্করণ। কর্ণাটকে এখনও পর্যন্ত ৫৮ কোটি টাকার ব‍্যবসা করেছে ‘কানতারা’। শুধু বক্স অফিস সাফল‍্য এবং আইএমডিবি রেটিংই নয়, ইন্ডাস্ট্রির নামি তারকাদের থেকেও প্রশংসা পেয়েছে সিনেমাটি।
সামাজিক মাধ্যমে ছবিটির ভূয়সী প্রশংসা করে ‘বাহুবলী’র প্রভাস লিখেছেন, “এই নিয়ে দ্বিতীয়বার ‘কানতারা’ দেখলাম। কী দারুণ অভিজ্ঞতাই না হলো! দারুণ কনসেপ্ট এবং দুর্দান্ত ক্লাইম‍্যাক্স। থিয়েটারে দেখার মতো একটা ছবি।”
প্রশংসা করে টুইট করেছেন ধানুষ, “দুর্দান্ত ছবি ‘কানতারা’। দেখার মতো ছবি। রিষভ শেঠির নিজের উপথ গর্ব হওয়া উচিত। এভাবেই সীমাটা এগিয়ে নিয়ে যেতে থাকো। ছবির সমস্ত অভিনেতা এবং কলাকুশলীদের আলিঙ্গন।”
প্রসঙ্গত, ‘কানতারা’ ছবির চিত্রনাট‍্য লিখেছেন এবং পরিচালনা করেছেন রিষভ শেঠি। তিনি ছাড়াও ছবিতে অভিনয় করেছেন কিশোর, অচ‍্যুত কুমার, সপ্তমী গৌড়া, প্রমোদ শেঠির মতো অভিনেতা অভিনেত্রীরা।