আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

SHARE

আবারও উত্তেজনা বাড়িয়ে জোড়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। দুটি ক্রুজ মিসাইলের পরীক্ষার দুদিনের মাথায় স্থানীয় সময় আজ শুক্রবার দেশটি তার পূর্ব উপকূল থেকে সমুদ্রে একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছে একসঙ্গে প্রায় ১০টি যুদ্ধবিমান উড়িয়েছে উত্তর কোরিয়া।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।
এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, স্থানীয় সময় দুপুরে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে স্বল্প-পাল্লার ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়।
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়টি নিশ্চিত করেছে জাপানও। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় টুইট করে এ তথ্য জানায়। উল্লেখ্য, গত বুধবার এক সপ্তাহের ব্যবধানে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ২ হাজার কিলোমিটার পাল্লার দুটি ক্রুজ মিসাইলের পরীক্ষা চালায় দেশটি।

এ নিয়ে উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ বৃহস্পতিবার জানায়, পরমাণু হামলার ক্ষমতা যাচাইয়ের উদ্দেশ্যে দু’টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে। সমুদ্রের উপর দিয়ে ২ হাজার কিলোমিটার আকাশপথ পাড়ি দিয়ে নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হেনেছে ক্ষেপণাস্ত্র দুটি।