ইলিশ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে এক নম্বর: শিক্ষামন্ত্রী

SHARE

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ইলিশ উৎপাদনে আমরা বিশ্বে এক নম্বর স্থানে। সরকারের পক্ষ থেকে বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ ও সচেতনতা বৃদ্ধি পাওয়ায় এই স্থানে আসতে পেরেছি। মাছের উৎপাদন বাড়লে জেলেদের আয় বৃদ্ধি পাবে, জীবনমান উন্নয়ন হবে। তাই সরকারের পক্ষ থেকে অভয়াশ্রম এলাকায় ২২ দিনের যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তা জেলেদের মানতে হবে এবং সাগর থেকে মিঠা পানিতে আসা ইলিশকে ডিম ছাড়ার সুযোগ দিতে হবে।
আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে চাঁদপুর শহরের বড়স্টেশন মোলহেডে নৌ পুলিশ কর্তৃক আয়োজিত ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান’ উপলক্ষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, একজন কৃষক উৎপাদনের জন্য যেমন ৩ থেকে ৪ মাস সময় নেয়। জেলেদেরও ইলিশ বড় হওয়ার সুযোগ করে দিতে হবে। বছরে দুইবার নিষেধাজ্ঞা মানলে বাকি পুরোটা সময় ইলিশ ধরতে পারবে। যেসব জেলে নিষেধাজ্ঞা না মেনে ইলিশ ধরে, তাদের চিহ্নিত করতে হবে। এসব কাজে যেকোনো ব্যক্তি জড়িত থাকুক না কেন, তাদের আইনের আওতায় আনতে হবে।
তিনি বলেন, আমি জানতে পেরেছি নৌ পুলিশের ওপর হামলা হয়েছে, এটি খুবই দুঃখজনক। এ ধরনের কাজ দণ্ডনীয় অপরাধ। এটি থেকে জেলেদের বিরত থাকতে হবে।
সভায় সভাপতিত্ব করেন নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. কামরুজ্জামান। অতিথির বক্তব্য রাখেন নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজি শফিকুল ইসলাম।
আরও বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, চাঁদপুর মৎস্য গবেষণা কেন্দ্রের ইলিশ গবেষক ড. মো. আশরাফুল আলম, জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান, পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল ও প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলন।
পরে শিক্ষামন্ত্রী ও অতিরিক্ত আইজি নৌ পুলিশের আয়োজনে মেঘনা মোহনা থেকে নৌ-র‌্যালিতে অংশগ্রহণ করেন।