পাকিস্তানে পৌঁছেছেন মালালা ইউসুফজাই

SHARE

নজিরবিহীন বর্ষণ আর বন্যায় বিপর্যস্ত এলাকা ও স্থানীয়দের সাথে দেখা করতে পাকিস্তানে পৌঁছেছেন দেশটির নারী শিক্ষা অধিকার কর্মী ও শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। এক দশক আগে তালেবানের গুলিতে আহত হয়ে দেশ ছাড়ার পর দ্বিতীয়বারের মতো মঙ্গলবার পাকিস্তানে পৌঁছেছেন তিনি।
এক বিবৃতিতে মালালার প্রতিষ্ঠিত অলাভজনক সংস্থা মালালা ফান্ড বলেছে, মালালা ইউসুফ জাইয়ের এই সফরের লক্ষ্য পাকিস্তানে বন্যার প্রভাবের ওপর বৈশ্বিক মনোযোগ আর গুরুত্বপূর্ণ মানবিক সহায়তার প্রয়োজনীয়তা জোরদার করা।
পাকিস্তানের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে সাম্প্রতিক ধ্বংসাত্মক বন্যায় এক হাজার ৭০০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া প্রাকৃতিক এই বিপর্যয়ে বাস্ত্যুচুত হয়েছেন আরও প্রায় ৮০ লাখ মানুষ।
এর আগে, বন্যা ত্রাণ পদক্ষেপে সহায়তা এবং পাকিস্তানের মেয়ে ও যুবতীদের সুস্থতায় আন্তর্জাতিক রেসকিউ কমিটিকে (আইআরসি) জরুরি ত্রাণ সরবরাহ করেছে মালালা ফান্ড।
নারী শিক্ষার অধিকারের পক্ষে কাজ করায় মাত্র ১৫ বছর বয়সে ২০১২ সালে পাকিস্তানের সোয়াত উপত্যকায় দেশটির সশস্ত্র জঙ্গিগোষ্ঠী তালেবানের হামলার শিকার হয়েছিলেন মালালা ইউসুফ জাই। মাথায় গুলিবিদ্ধ মালালার চিকিৎসার জন্য তাকে লন্ডনে নিয়ে যাওয়া যায়। এর পর ধীরে ধীরে সুস্থ হয়ে ফিরে বিশ্বজুড়ে নারী অধিকারের পক্ষে লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি।
তালেবানের গুলিতে বিদ্ধ হওয়ার দুই বছর বিশ্বের সর্বকনিষ্ঠ হিসাবে শান্তিতে নোবেল পুরস্কার পান পাকিস্তানের এই মানবাধিকার কর্মী।
হামলার এক দশক পূর্তির দুদিন পর মঙ্গলবার পাকিস্তানের দক্ষিণাঞ্চলের করাচি শহরে পৌঁছেছেন মালালা ইউসুফ জাই। গুলিবিদ্ধ হওয়ার পর এ নিয়ে দ্বিতীয় বারের মতো নিজ দেশে সফর করছেন তিনি।