ব্রুনাইয়ের সুলতানের সফরে হচ্ছে দুটি এমওইউ ও এক চুক্তি

SHARE

দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজতান্ত্রিক দেশ ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ ঢাকা সফরে আসছেন। এটিই বাংলাদেশে দেশটির রাষ্ট্রপ্রধান পর্যায়ের প্রথম সফর। এই সফরে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। এর মধ্যে বাংলাদেশ-ব্রুনাই সরাসরি প্লেন চলাচল ও অভিবাসন সহযোগিতা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।
আগামী ১৫ থেকে ১৭ অক্টোবর ব্রুনাইয়ের সুলতানের ঢাকা সফর উপলক্ষে আজ মঙ্গলবার (১১ অক্টোবর) আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি এ কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে জানান, দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি জনশক্তি নিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক এবং দুই দেশ কর্তৃক নাবিকদের সার্টিফিকেটের স্বীকৃতি সংক্রান্ত সমঝোতা স্মারক সই হতে পারে।
জ্বালানি সহযোগিতা নিয়ে আলোচনার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা সবার সঙ্গে আলোচনা করছি। ব্রুনাইয়ের সঙ্গেও জ্বালানি নিয়ে আলোচনা করছি। আমাদের ভালো আলোচনা হচ্ছে। এছাড়া ইন্দোনেশিয়ার সঙ্গেও আলোচনা হচ্ছে।
হালাল খাবার নিয়ে ব্রুনাই আগ্রহ প্রকাশ করেছে জানিয়ে তিনি বলেন, আমাদের দেশে অনেক গরু ও ছাগল রয়েছে। বিশেষ করে ব্রুনাইয়ের সুলতান আমাদের ব্ল্যাক মিট গোট খুব পছন্দ করেন। তারা হালাল মাংসের ব্যবস্থা করা যায় কিনা সেটির বিষয়ে জানতে চেয়েছেন। এটি নিয়ে আলোচনা করছি।