একনেকে ৭ হাজার ১৮ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

SHARE

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সাত হাজার ১৮ কোটি টাকা ব্যয়ে ছয়টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।
মঙ্গলবার (১১ অক্টোবর) একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। এ দিন গণভবন থেকে ভার্চ্যুয়ালি শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে যোগ দেন সরকারপ্রধান।
সভায় অনুমোদিত সাত হাজার ১৮ কোটি ৭৩ লাখ টাকার ছয়টি প্রকল্পের মধ্যে সরকারি অর্থায়ন চার হাজার ৩৬২ কোটি ৬৩ লাখ টাকা। এছাড়া বৈদেশিক অর্থায়ন দুই হাজার ৩৮৬ কোটি ৪৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ২৬৯ কোটি ৬২ লাখ টাকা।
অনুমোদিত প্রকল্পগুলো হলো- নৌপরিবহন মন্ত্রণালয়ের সীম্যান্স হোস্টেল কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ইমপ্রুভিং দ্য রিলায়েবিলিটি অ্যান্ড সেফটি অন ন্যাশনাল হাইওয়েস করিডোরস অব বাংলাদেশ বাই ইনট্রোডাকশন অব ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) প্রকল্প এবং ঘোনাপাড়া থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধিসৌধ (শেখ লুৎফর রহমান সেতু এ্যাপ্রোচসহ) সড়কাংশ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বগুড়াস্থ বাংলাদেশ বিমান বাহিনীর (বাবিবা) ‘ফ্লাইং স্কুল’ কে কেন্দ্রীয় বৈমানিক মান সনদ ও ফ্লাইং ইনসট্রাক্টর্স প্রশিক্ষণ ইনস্টিটিটিউটে রূপান্তর প্রকল্প।
এছাড়াও অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পানি সম্পদ মন্ত্রণালয়ের শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলায় পদ্মা নদীর ভাঙন রোধে নদীর তীর সংরক্ষণ প্রকল্প; শিল্প মন্ত্রণালয়ের ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার (১ম সংশোধিত) প্রকল্প এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের খাল পুনরুদ্ধার, সংস্কার ও নান্দনিক পরিবেশ সৃষ্টি প্রকল্প।
শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে অন্যদের মধ্যে পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহ্‌মুদ; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ উপস্থিত ছিলেন।
এছাড়াও সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এতে উপস্থিত ছিলেন।