প্রতিবন্ধীদের প্রতিষ্ঠিত করতে সরকার কাজ করছে: পরিকল্পনামন্ত্রী

SHARE

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে শারীরিক ও দৃষ্টি প্রতিবন্ধীদের সম্মানের সঙ্গে সমাজে প্রতিষ্ঠিত করতে সরকার উল্লেখযোগ্য কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রোববার (১০ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে কোরআনের তাফসির আলোচনা, মিলাদ এবং দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য দেশব্যাপী প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা জানান। রবিউল আউয়াল মাস উপলক্ষে ইনস্টিটিউট অব হযরত মোহাম্মদ (সা.) সপ্তাহব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে।

মন্ত্রী বলেন, সমাজে প্রতিবন্ধীদের প্রয়োজনীয়তা উপলব্ধিতে ইনস্টিটিউট অব হযরত মোহাম্মদ (সা.) এর প্ল্যাটফর্ম তৈরির উদ্যোগ প্রশংসার দাবিদার। এর মাধ্যমে প্রতিযোগীদের প্রতিভার প্রকাশ ঘটবে এবং আত্মনির্ভরশীল হবে। তারা সমাজে প্রতিষ্ঠা লাভে নিজেদের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবে।

প্রতিবন্ধীদের প্রতিষ্ঠিত করতে সরকার কাজ করছে: পরিকল্পনামন্ত্রী

ইনস্টিটিউট অব হযরত মোহাম্মদ (সা.) ২০০৪ সাল থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ভাষা শিক্ষা, কম্পিউটার প্রশিক্ষণ, ব্রেইল ও ইন্টারনেট প্রশিক্ষণ দিয়ে আসছে। পাশাপাশি প্রতি বছর পবিত্র রবিউল আউয়াল মাসে এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সারাদেশের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিভিন্ন বয়স ভেদে কোরআন তেলাওয়াত, হামদ ও নাত-এ রসূল (সা.), কম্পিউটার ট্রেনিং,আইটি এবং বাংলা ও ইংরেজি ভাষায় রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার মূল উদ্দেশ্য ছিল মহানবী (সা.)-এর জীবনের শিক্ষা ও আলো সবার মাঝে ছড়িয়ে দেওয়া এবং সাম্প্রদায়িকতামুক্ত শান্তি ও সহনশীল সমাজ গঠন করা।

তারই ধারাবাহিকতায় এবার ৫টি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় ১৭ জনকে পুরস্কৃত করা হয়েছে।

অনুষ্ঠানে ইনস্টিটিউট অব হযরত মোহাম্মদ (সাঃ)-এর প্রেসিডেন্ট লে. জেনারেল (অব.) এম নুরুদ্দিন খান শান্তি, প্রতিষ্ঠানের প্রধান উপদেষ্টা শেখ আবদুল লতিফ আল কাদি প্রমুখ উপস্থিত ছিলেন।