৪৪ বিলিয়ন ডলারেই টুইটার কিনছেন মাস্ক

SHARE

৪৪ বিলিয়ন ডলারে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কিনে নেওয়ার মূল প্রস্তাবটি সামনের এগিয়ে নেওয়ার আগ্রহ প্রকাশ করছেন ধনকুবের ইলন মাস্ক।
মঙ্গলবার (৪ অক্টোবর) একটি গোপনীয় নথি থেকে এ তথ্য জানা যায়। এতে বিষয়টিকে কেন্দ্র করে মাস্ক ও টুইটার কর্তৃপক্ষের মধ্যে আইনি লড়াইয়ের সমাপ্তির ইঙ্গিত পাওয়া গেছে। যদিও আইনি লড়াইয়ে গেলে মাস্ককে অর্থ প্রদানে বাধ্য হওয়ার সম্ভাবনা ছিল।
বিশ্বের শীর্ষ ধনী মাস্ক একটি চুক্তির আওতায় সবচেয়ে প্রভাবশালী সামাজিক যোগাযোগমাধ্যমটির দায়িত্বে থাকছেন। যদিও গেল কয়েক মাসে দুই পক্ষের মধ্যে সৃষ্ট জটিলতায় ব্র্যান্ড হিসেবে টুইটার ক্ষতিগ্রস্ত এবং মাস্কের খ্যাতি নষ্ট হয়েছে।
বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী মাস্ক মূলত এপ্রিল মাসে টুটার কেনার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন। কিন্তু এর কিছু দিন পরেও সেখান থেকে সরে এসেছিলেন তিনি।
মাস্কের নতুন করে টুইটার কেনার প্রক্রিয়ায় ফিরে আসার তথ্যে কোম্পানিটির শেয়ার প্রতি ২২ দশমিক ২ শতাংশ বেড়ে ৫২ ডলার হয়েছে। এ ছাড়া টেসলার শেয়ার ২ দশমিক ৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪৯ দশমিক ৪৪ ডলার।
১৭ অক্টোবর ডেলাওয়্যারের আদালতে মাস্ক ও টুইটারের কর্তৃপক্ষের মুখোমুখি হওয়ার আগে নতুন এ তথ্য সামনে এলো। টুইটার কিনে নিতে মাস্ককে ৪৪ বিলিয়ন ডলারের চুক্তিটি নিষ্পত্তি করার নির্দেশ দিতে আদালতের দ্বারস্থ হয়েছিল কোম্পানিটি।
সোমবার টুইটারকে পাঠানো একটি চিঠিতে মাস্ক বলেন, ডেলাওয়্যারের বিচারক কার্যধারা স্থগিত করলে তিনি মূল শর্তে চুক্তিটি এগিয়ে নিতে চান।
টুইটারের একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, তারা মাস্কের চিঠি পেয়েছেন। এতে প্রতি শেয়ার ৫৪ দশমিক ২০ ডলার মূল্যে কেনার মূল চুক্তিটি সম্পন্ন করার ইচ্ছা পোষণ করেছেন মাস্ক। তবে টুইটার মাস্কের প্রস্তাবটি গ্রহণ করেছে কিনা তা জানায়নি।
জুলাই মাসে মাস্ক বলেছিলেন, তিনি কোনো রকম জরিমানা দেওয়া ছাড়াই চুক্তি থেকে বের হয়ে যেতে পারেন। কারণ বট অ্যাকাউন্টের সংখ্যা টুইটারের দাবি করা ৫ শতাংশেরও চেয়ে অনেক বেশি।
তথ্যসূত্র : রয়টার্স