রিজার্ভ থেকে সেনা আহ্বানে কিছু ভুল ছিল : ক্রেমলিন

SHARE

ইউক্রেন যুদ্ধে লড়াইয়ের জন্য নিজেদের রিজার্ভ থেকে সেনা আহ্বানে কিছু ভুল ছিল বলে স্বীকার করেছে ক্রেমলিন। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক মুখপাত্র জানান, ‘প্রেসিডেন্টের জারি করা ডিক্রিতে কিছু ভুল রয়েছে। তবে সব ভুল সংশোধন করা হবে।’ বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দেশটিতে রিজার্ভ থেকে সেনা আহ্বান ঘিরে বিক্ষোভ চলছে। তবে বিক্ষোভের মুখেও থেমে নেই সেনাসমাবেশের কাজ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন প্রতিবেদনে জানা যায়, এমন অনেককে সেনাবাহিনীতে যোগ দিতে বলা হয়েছে, যাঁদের কোনো সামরিক অভিজ্ঞতা নেই, অনেক বৃদ্ধ কিংবা শারীরিক প্রতিবন্ধী।

গত সপ্তাহে পুতিনের ঘোষণা করা ডিক্রির পর রাশিয়ার বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। চলমান বিক্ষোভ থেকে শত শত মানুষকে গ্রেপ্তার করা হয়েছে বলে একটি মানবাধিকার গ্রুপ জানিয়েছে।

ওভিডি-ইনফো নামের মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, শনিবার (২৪ সেপ্টেম্বর) রাশিয়ার বিভিন্ন শহর থেকে ৭২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে বিক্ষোভ শুরুর পরই অন্তত ১ হাজার ৩০০ ব্যক্তিকে আটক করে নিরাপত্তা বাহিনী।

এদিকে পুতিনের রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর ঘোষণার পর থেকে দেশ ছাড়তে শুরু করেছেন রাশিয়ানরা। বিশেষ করে যুদ্ধে যাওয়ার বয়সী তরুণদের দেশ ছেড়ে যাওয়ার খবর বেশি পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধে যোগ দিতে গত বুধবার (২১ সেপ্টেম্বর) ৩ লাখ সৈন্য সমাবেশ করার জন্য নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর এর জন্য দেশটির রিজার্ভ সেনাদের ডেকে পাঠানো হয়েছে। সাধারণ মানুষের মধ্যে যাঁদের সামরিক প্রশিক্ষণ আছে, তাঁদেরও এতে তালিকাভুক্ত করা হয়।