ভারতের উদ্বৃত্ত তেল বাংলাদেশে আনার প্রস্তাব দেওয়া হবে : পররাষ্ট্র সচিব

SHARE

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, নরেন্দ্র মোদির সঙ্গে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে ভারতের উদ্বৃত্ত জ্বালানি তেল বাংলাদেশে নিয়ে আসার প্রস্তাব দেওয়া হবে।

আজ সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেলে নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর আবাসস্থল হোটেল ‘আইটিসি মৌরিয়া’য় গণমাধ্যমকর্মীদের সঙ্গে ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, মূল আলোচনা হবে মঙ্গলবার। এদিন নেপাল-ভুটানের জলবিদ্যুৎ আমদানি নিয়ে আলোচনা করবেন দুই প্রধানমন্ত্রী। ভারতের উদ্বৃত্ত জ্বালানি তেল (ডিজেল) বাংলাদেশে নিয়ে আসার প্রস্তাব দেবে বাংলাদেশ।

মাসুদ বিন মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর।

পররাষ্ট্র সচিব বলেন, অমীমাংসিত ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়েছে। যৌথ প্রকল্পগুলোর বাস্তবায়ন নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী এবং ভারতীয় পররাষ্ট্র সচিব। শুধু প্রথাগত যোগাযোগ নয়, দ্বিপক্ষীয়ভাবে বিদ্যুৎ বিনিময় সংক্রান্ত ইস্যুতেও আলোচনা হয়েছে। তিনি আরও বলেন, মিয়ানমারের সাম্প্রতিক আচরণ প্রত্যাবাসনে বিরূপ প্রভাব ফেলতে পারে। আর এ বিষয়ে ভারতও একমত পোষণ করেছে।

মঙ্গলবার যেসব চুক্তি-সমঝোতা স্বাক্ষরিত হবে, সেগুলো সোমবার রাতেই প্রি-সিগনেচার হয়ে ফাইনালাইজড হবে বলে জানান পররাষ্ট্র সচিব।

এর আগে সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চারদিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছালে ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান অভ্যর্থনা জানান।