করোনা : বিশ্বজুড়ে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে

SHARE

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে শনাক্ত ও মৃত্যু আরও কমেছে। এ সময় করোনায় মারা গেছেন ৮৮৩ জন। এ নিয়ে বিশ্বে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৩ হাজার ৭৫৫ জনে। নতুন করে ৩ লাখ ৬৫ হাজার ৬২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬১ কোটি ২ লাখ ৭৩ হাজার ২৭৯ জনে।

এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৬ লাখ ৪৬ হাজার ৪২৮ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৩৯ জন।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

দৈনিক মৃত্যু ও সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ১৭ হাজার ১৩০ জনের এবং মারা গেছেন ২৮৪ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার ২১২ জন এবং মারা গেছেন ৪০ হাজার ৮২৯ জন।

জাপানের পর একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ায়। ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত ৪৮ হাজার ৪২ জন এবং মারা গেছেন ৮৭ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ৭১১ জন।

একদিনে দক্ষিণ কোরিয়ায় ৭৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে সংক্রমিত হয়েছেন ৭২ হাজার ১৪৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ৩৫ লাখ ৬৯ হাজার ১৯২ জন এবং মারা গেছেন ২৭ হাজার ৯৩ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ১২ হাজার ৮৯৪ জন। তবে এ সময়ে দেশটিতে কোনো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯২ হাজার ৭৩৭ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ১৮৯ জন।

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৮ হাজার ৪৫৫ জন সংক্রমিত এবং ১০ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৩৩৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭২ হাজার ৯৪৬ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ১৩ হাজার ১৯৬ জন এবং মারা গেছেন ৩০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৯ লাখ ৩৮ হাজার ২৬৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৮৩২ জনের।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইরানে সংক্রমিত ১ হাজার ১৬৬ এবং মারা গেছেন ৪৮ জন; ফিলিপাইনে সংক্রমিত ২ হাজার ৩২১ জন এবং মারা গেছেন ৪৯ জন; চিলিতে সংক্রমিত ৫ হাজার ২৯ জন এবং মারা গেছেন ৩৯ জন, মেক্সিকোতে সংক্রমিত ৩ হাজার ৮২০ এবং মারা গেছেন ৪৫ জন এবং তাউওয়ানে ৩৪ হাজার ৩৫৮ জন সংক্রমিত ও ৩৫ জনের মৃত্যু হয়েছে।