সরকারি গুদামে ২০ লাখ টন খাদ্যশস্য মজুত: খাদ্যমন্ত্রী

SHARE

সরকারি গুদামে ২০ লাখ টন খাদ্যশস্য মজুত আছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ভোক্তাদের স্বস্তি দিতেই আমরা ১ সেপ্টেম্বর থেকে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি চালু করতে যাচ্ছি।

সোমবার (২৯ আগস্ট) দুপুরে নওগাঁর নিয়ামতপুর উপজেলা পরিষদ হল রুমে প্রধানমন্ত্রীর তহবিল থেকে ১৮ দরিদ্র ব্যক্তি চিকিৎসা সহায়তার চেক বিতরণে এ মন্তব্য করেন।

খাদ্যমন্ত্রী বলেন, আউশ ধান বাজারে আসায় শুরু করায় ধান-চালের দামও কমতে শুরু করেছে। কৃষক এখন আমন চাষে ব্যস্ত। আমন ধানের চাষাবাদ বৃষ্টির ওপর নির্ভরশীল। উৎপাদন কতটুকু হবে তা প্রকৃতির ওপর নির্ভর করে। এ কারণে আমরা সতর্কতা হিসেবে ভারত, মিয়ানমার, ভিয়েতনাম ও থাইল্যান্ডে থকে জিটুজি পদ্ধতিতে চাল আমদানির কাজ শুরু করেছি। সেপ্টেম্বর থেকে এ চাল দেশে আসতে শুরু করবে।

অনুষ্ঠানে ১৮ জন অসহায়, দরিদ্র নারী-পুরুষের মধ্যে চিকিৎসা সহায়তা হিসেবে ৮ লাখ ৮০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ করেন মন্ত্রী। খাদ্যমন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল থেকে ১২টি মসজিদ ও মন্দিরের জন্য ২ লাখ ১৬ হাজার টাকা ও তিন ব্যক্তিকে ৫০ হাজার টাকার চেক বিতরণ করেন। এছাড়া এডিপির অর্থায়নে ৫০টি মসজিদে লাশবাহী খাটিয়া, উপকারভোগীদের মধ্যে ১৬০টি সেলাই মেশিন এবং উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া প্রজেক্টর ও ল্যাপটপ বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ফারুক সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আইউব হোসাইন মন্ডল ও ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম।