রোগ সারায় না হোমিওপ্যাথি, বিতর্কে গবেষণা

SHARE

homiooঅনেকেরই ঘরে একখানা করে বাক্স রয়েছে, যার মধ্যে বিভিন্ন প্রয়োজনীয় হোমিওপ্যাথি ওষুধ পাওয়া যাবে। কিন্তু, মিষ্টি-মিষ্টি খেতে ওষুধ আদপে অসুখ সারাতে কাজ করে তো? এক কথায় লিখতে গেলে উত্তর হবে, না!

চমকে যাওয়ার মতোই ঘটনা। তবে সম্প্রতি অস্ট্রেলিয়ার ন্যাশনাল হেল্থ অ্যান্ড মেডিক্যাল রিসার্চ কাউন্সিল একটি গবেষণায় দেখিয়েছে, হোমিওপ্যাথি ওষুধ আদৌ অসুখ সারাতে কোনো কাজ দেয় না। ২২৫ পাতার রিপোর্টে বলা হয়েছে, গবেষণা করে দেখা গিয়েছে কোনও শারীরিক অসুস্থতায় হোমিওপ্যাথি ওষুধ রোগের উপর কোনও প্রভাব ফেলে না। সংস্থার চেয়ারম্যান পল গ্লাসজিউ বলেন, ‘রিপোর্ট পড়ে অনেকেই এ কথ বিশ্বাস না করতে পারেন, তবে সত্যি এটাই। অনেকে এই রিপোর্টকে ষড়যন্ত্রও বলতে পারেন।’

প্রসঙ্গত, এর আগেও হোমিওপ্যাথির কার্যকারিতা নিয়ে নানা গবেষণা হয়েছে। কিছু রিপোর্টে হোমিওপ্যাথের প্রশংসাও করা হয়েছে। পলের মতে, ওই রিপোর্ট গুলিতে যথেষ্ট গলদ রয়েছে এবং পর্যাপ্ত লোকজনের উপর সেই গবেষণা চালানো হয়নি। তিনি আরও জানিয়েছেন, ব্রিটেনে ২০১০-এ এমনই একটি রিপোর্ট দিয়েছিল হাউস অফ কমন্স। ওই রিপোর্ট প্রকাশিত হওয়ার সে দেশেও উল্লেখযোগ্য হারে হোমিওপ্যাথি ব্যবহারকারীর সংখ্যা হ্রাস পেয়েছিল। অস্ট্রেলিয়ায় প্রায় ১০ লক্ষ ব্যবহারকারী বছরে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার হোমিওপ্যাথি ওষুধের পিছনে খরচ করেন।