করোনায় দৈনিক সংক্রমণ-মৃত্যু কমেছে

SHARE

করোনায় বিশ্বজুড়ে ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই কমে গেছে। এদিকে এ রোগ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের সংখ্যা বেড়ে গেছে।

করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে সোমবার (১১ জুলাই) এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, রবিবার বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৭৯৩ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৫৫৫ জনের। এ দিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪ লাখ ১৮ হাজার ৩৪০ জন।

শনিবার (৯ জুলাই) বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয় ৪ লাখ ৮১ হাজার ৮৭৫ জন এবং এ রোগে মৃত্যু হয় ৮৮৬ জনের। এ ছাড়া এ দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেন ৪ লাখ ১১ হাজার ১১৬ জন।

রবিবার (১০ জুলাই) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর তালিকার শীর্ষে রয়েছে ব্রাজিল। দেশটিতে এ রোগে মারা গেছেন ১০৫ জন। নতুন করে শনাক্ত হয়েছেন ২১ হাজার ৯৬৩ জন।

একই সময় বিশ্বে দৈনিক সংক্রমণের তালিকার শীর্ষে ছিল ইতালি। দেশটিতে এদিন করোনায় আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৯২০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৪৪ জনের।

এ ছাড়া বিশ্বের আরও কয়েকটি দেশে রবিবার সংক্রমণ ও মৃত্যুর উচ্চহার দেখা গেছে। এর মধ্যে জাপানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৭৩৮ জন ও মৃত্যু হয়েছে ১৩ জনের। মেক্সিকোতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ১৯৫ জন ও মৃত্যু হয়েছে ৫৫ জনের। অস্ট্রেলিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৪০৬ জন ও মৃত্যু হয়েছে ১৩ জনের। তাইওয়ানে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৮৪৪ জন ও মৃত্যু হয়েছে ৭১ জনের এবং রাশিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৯৮ জন ও মৃত্যু হয়েছে ৩৯ জনের।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যে দেখা গেছে, বিশ্বে বর্তমানে করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৬ লাখ ৭৫ হাজার ৬৯২ জন। এর মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ৬ লাখ ৩৭ হাজার ৮৮৮ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৭ হাজার ৮০৪ জন।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৬ কোটি ৬ লাখ ৭৮ হাজার ৭৭৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৭৩ হাজার ২৩ জনের। এ ছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৩ কোটি ৩৬ লাখ ৩০ হাজার ৬৪ জন।