জাহাজ নির্মাণ ও ওষুধ শিল্পে ডেনমার্ককে বিনিয়োগের আহ্বান

SHARE

ঢাকা: বাংলাদেশে পরিবেশবান্ধব জাহাজ নির্মাণ ও ওষুধ উৎপাদন শিল্পে বিনিয়োগে ডেনমার্কের উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।তিনি বলেন, ‘বাংলাদেশি উদ্যোক্তারা ইতোমধ্যে ডেনমার্কে জাহাজ রপ্তানি করছে। গুণগতমানের জন্য জাহাজ রপ্তানির পরিমাণ দিন দিন বাড়ছে। বাংলাদেশের সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগের জন্য সুনির্দিষ্ট প্রস্তাব দিলে তা যথাযথভাবে বিবেচনা করা হবে।’বাংলাদেশে নিযুক্ত ডেনিস রাষ্ট্রদূত মিজ হ্যান ফুগল এস্কজেইয়ারের সঙ্গে বৈঠককালে শিল্পমন্ত্রী এ আহ্বান জানান।  সোমবার শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

image_91838_0.gif

এসময় ডেনিস রাষ্ট্রদূত জানান, ডেনমার্কের উদ্যোক্তারা বাংলাদেশে পরিবেশবান্ধব সবুজ শিল্পে বিনিয়োগে আগ্রহী। এ লক্ষ্যে ডেনমার্ক ও সুইডেনের উদ্যোক্তাদের একটি যৌথ বাণিজ্য প্রতিনিধিদল মঙ্গলবার ঢাকা সফরে আসছেন। প্রতিনিধিদলটি নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি দক্ষতা, পানি ও বর্জ্য পরিশোধন, বায়োগ্যাস, বিদ্যুৎ, সামুদ্রিক যন্ত্রপাতি, স্টিল, টেক্সটাইল, স্যুয়ারেজ ব্যবস্থাপনাসহ অন্যান্যখাতে যৌথ বিনিয়োগের উপায় নিয়ে আলোচনা করবে।

রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের জনগণের পুষ্টিমান বাড়াতে ডেনমার্কের উদ্যোক্তারা কাজ করছে।  ইতোমধ্যে ডেনমার্কের একটি কোম্পানি বাংলাদেশে গুঁড়ো দুধ প্যাকেটজাত করে বিপণনের উদ্যোগ নিয়েছে।’

শিল্পমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জনগণের পুষ্টিমান উন্নয়নে ডেনমার্কের উদ্যোক্তাদের এ প্রকল্প ইতিবাচক।’ তিনি বাংলাদেশেই গুঁড়ো দুধ উৎপাদন ও বিপণনের যৌথ প্রকল্প গ্রহণে রাষ্ট্রদূতকে পরামর্শ দেন। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ভূমি ও অন্যান্য সুবিধা দেয়া হবে বলে জানান মন্ত্রী।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফরহাদ উদ্দিন ও ডেনিস দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।