ন্যাটো সম্মেলনে যোগ দেবেন জেলেনস্কি

SHARE

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে মাদ্রিদে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন জোটের ডেপুটি সেক্রেটারি জেনারেল মিরসিয়া জোয়ান।

আগামী ২৮ জুন ও ২৯ জুন স্পেনের মাদ্রিদে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। ইউক্রেনীয় সংবাদমাধ্যম দ্যা কিয়েভ ইন্ডিপেনডেন্ট এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে জোয়ান বলেন, এই শীর্ষ সম্মেলনে প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ন্যাটো অংশীদার- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়া অংশগ্রহণ করবে।

মিরসিয়া জোয়ান আরও বলেন, অবশ্যই ন্যাটোর পরিধি বড় করা এবং নতুন সদস্য অন্তর্ভুক্ত করার জন্য দ্বার উন্মুক্ত রাখার নীতি নিয়ে আলোচনা করা হবে। আমরা আশা করি ফিনল্যান্ড ও সুইডেন আমাদের তালিকায় যোগ দেবে। একই সঙ্গে অবশ্যই, আমাদেরকে ইউক্রেনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কোনো না কোনোভাবে মাদ্রিদে আমাদের শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পলিটিকো আয়োজিত একটি আলোচনা সভায় জেলেনস্কির শীর্ষ সম্মেলনে যোগদানের ঘোষণা দেওয়া হয়েছে।

আগের দিন স্প্যানিশ সরকারের সূত্রের বরাত দিয়ে ইউরোপীয় গণমাধ্যম জানায়, জেলেনস্কিকে ২৯ ও ৩০ জুন মাদ্রিদে শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাঠানোর পরিকল্পনা করেছে স্পেন।

তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জানান, তিনি ন্যাটো সম্মেলনে ইউক্রেনের জন্য ইতিবাচক সিদ্ধান্ত আশা করেন না।

তাছাড়া আগামী ১৫-১৬ জুন ব্রাসেলসে ন্যাটোর প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক হবে। শুক্রবার জোটের পক্ষ থেকে বলা হয়েছে, ইইউ, জর্জিয়া, ফিনল্যান্ড, সুইডেন ও ইউক্রেনকে অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে প্রায় ১৪ মিলিয়ন ইউক্রেনীয় বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংঘাতে ১৫ দশমিক ৭ মিলিয়ন ইউক্রেনীয় মানবিক বিপর্যয়ের মধ্যে পড়েছেন।
খবর এনডিটিভি