সোনা-রোপার দাম কমেছে

SHARE

goldআন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে সোনার দাম প্রতি ভরিতে প্রায় দেড় হাজার টাকা কমানো হয়েছে। পাশাপাশি কমেছে রুপার দামও।

মঙ্গলবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানায়। বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, “আন্তর্জাতিক বাজারে গত কয়েক দিনে প্রতি আউন্স (২.৪৩ ভরি) সোনার দাম ৪০ থেকে ৫০ ডলারের মতো কমেছে। এই দামের সঙ্গে সমন্বয় করতেই স্থানীয় বাজারে দর কমানো হয়েছে।”
বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার থেকে সারা দেশে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৪ হাজার ৫২১ টাকায় বিক্রি হবে।

একইভাবে ২১ ক্যারেটের সোনার দাম হবে ৪২ হাজার ৪২১ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হবে ৩৫ হাজার ৭৭৩ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দামও কমিয়ে ২৪ হাজার ৮৬ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪৬ হাজার ১৪ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৯১৪ টাকা এবং ১৮ ক্যারেট ৩৭ হাজার ২৬৬ টাকায় বিক্রি হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ২৫ হাজার ৫৪৪ টাকা।

সেই হিসাবে প্রতি ভরি ২২, ২১ ও ১৮ ক্যারেট সোনার দাম এক হাজার ৪৯৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম এক হাজার ৪৫৮ টাকা কমেছে।

সোনা ব্যবসায়ীদের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেট সোনায় ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ এবং ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

সনাতন পদ্ধতির সোনা পুরোনো সোনার গয়না গলিয়ে তৈরি করা হয় বলে তাতে কত শতাংশ বিশুদ্ধ সোনা থাকে সে বিষয়ে কোনো মানদণ্ড নেই।

সর্বশেষ চলতি বছরের ২২ জানুয়ারি প্রতি ভরি বিভিন্ন ধরনের সোনার দাম দেড় হাজার টাকা করে বাড়ায় বাজুস। মঙ্গলবার ফের আগের দামেই ফিরে এসেছে।

রূপার দামও কমেছে

সোনার সঙ্গে রুপার দামও কমেছে ভরিতে ৫৮ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৯ টাকা।

মঙ্গলবার পয়ন্ত এর দর ছিল এক হাজার ১০৮ টাকা। হরতাল-অবরোধের কারণে সোনার বাজারে ‘খুবই মন্দা’ চলছে বলে জানান এনামুল হক।