করোনা: বিশ্বজুড়ে আরও ২২৫০ মৃত্যু, শনাক্ত সাড়ে ৫ লক্ষাধিক

SHARE

করোনায় শুক্রবার বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন আরও ৫ লাখ ৬৭ হাজার ৫১৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে আরও ২ হাজার ২৫০ জনের। মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

তবে শুক্রবার নতুন আক্রান্ত রোগীর তুলনায় ‍করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ছিল বেশি। ওয়ার্ল্ডোমিটার্সের চার্ট বলছে, এই দিন কোভিড থেকে আরোগ্য হয়েছেন ১৫ লাখ ৪০ হাজার ৯৩৬ জন।

শুক্রবার বিশ্বে দৈনিক সংক্রমণে শীর্ষে ছিল জার্মানি; আর কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, জার্মানিতে শুক্রবার করোনায় আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৫২৩ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে ১৮৬ জনের। অন্যদিকে এইদিন যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থাতায় মারা গেছেন ২৬৩ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬২ হাজার ৯৯৩ জন।

বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— ইতালি (নতুন আক্রান্ত ৫৮ হাজার ৮৬১ জন, মৃত ১৩৩ জন), ফ্রান্স (নতুন আক্রান্ত ৫০ হাজার ৫৫১ জন, মৃত ১৫৮ জন), দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত ৫০ হাজার ৫৫১ জন, মৃত ১৩৬ জন), যুক্তরাজ্য (মৃত ২১৬ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ৭১০ জন), ব্রাজিল (মৃত ১৯৫ জন, নতুন আক্রান্ত ১৪ হাজার ১২২ জন) ও রাশিয়া (মৃত ১৬১ জন, নতুন আক্রান্ত ৭ হাজার ৭১০ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ৮৪৫ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৩ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ৪৭০ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪১ হাজার ৩৭৫ জন।