সংক্ষিপ্ত সময়ে হজের প্রস্তুতি নিতে হচ্ছে: ধর্ম প্রতিমন্ত্রী

SHARE

খুব সংক্ষিপ্ত সময়ের মধ্যে এবার হজের প্রস্তুতি নিতে হচ্ছে বলে জানিয়েছেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা নিয়ে অনুষ্ঠিত সভায় তিনি এ কথা জানান। এ সময় সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী উপস্থিত ছিলেন। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এর আগে করোনার মহামারিতে সৌদি আরবের নিষেধাজ্ঞার কারণে গত দুই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি।

ফরিদুল হক খান বলেন, সময়ের সীমাবদ্ধতার মধ্যে সর্বোচ্চ আন্তরিকতা সহকারে কাজ করে আমাদের উন্নত হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। এজন্য সংশ্লিষ্ট সবাইকে অবশিষ্ট সময়ে দিনরাত পরিশ্রম করে যেতে হবে।

ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত বছরগুলোতে হজ ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। ডিজিটাল হজ ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা হয়েছে। আমাদের হজ ব্যবস্থাপনায় উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে হবে।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় গত দুই বছর বাংলাদেশিরাও হজে যেতে পারেননি। এবার ভিন্ন পরিস্থিতিতে খুব সংক্ষিপ্ত সময়ের মধ্যে আমাদের প্রস্তুতি গ্রহণ করতে হচ্ছে। সবেমাত্র সৌদি-বাংলাদেশ হজ চুক্তি সম্পাদিত হয়েছে। এর আলোকে আমাদের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে হচ্ছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত বছরগুলোতে হজযাত্রায় শৃঙ্খলা ফিরে এসেছে। হজ এ দেশের ধর্মপ্রাণ জনগণের আবেগ ও অনুভূতিতে জড়িত। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে হজ ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ হতে যাত্রী পরিবহন, রুট টু মক্কা ইনিশিয়েটিভের সফল বাস্তবায়নসহ সার্বিক হজ ব্যবস্থাপনায় সর্বাত্মক সহায়তা করা হচ্ছে। এরই মধ্যে সংশ্লিষ্টদের এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু সালেহ মোহাম্মদ মোস্তফা কামাল, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক বজলুল হক বিশ্বাস, সাওদিয়া এয়ার লাইন্সের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা।