২০২৪ সালের মধ্যে বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণকাজ শেষ হবে: রেলমন্ত্রী

SHARE

বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণকাজ ইতিমধ্যে ৪১ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। তিনি বলেন, বঙ্গবন্ধু রেলসেতুর নির্মাণকাজ নির্ধারিত সময়ে শেষ করতে দ্রুতগতিতে কাজ চলছে। ২০২৪ সালের মধ্যে এ নির্মাণকাজ শেষ হবে।

আজ শনিবার দুপুরে সিরাজগঞ্জের রায়পুর রেলস্টেশন পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। সিরাজগঞ্জ-বগুড়া রেলপথের স্টেশন ও জংশন নির্মাণের নির্ধারিত স্থান নির্ধারণ করতে জেলার রায়পুর ও কালিয়া হরিপুর স্টেশন দুটি পরিদর্শন করেন মন্ত্রী।
বিজ্ঞাপন

নূরুল ইসলাম বলেন, সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ নির্মাণের দরপত্র প্রক্রিয়াধীন। চলতি বছরেই এ রেলপথ নির্মাণের কাজ শুরু হবে। রেলপথটি নির্মাণ হলে উত্তরাঞ্চলের সঙ্গে দেশের অন্যান্য অঞ্চলের রেলযোগাযোগ সহজ হবে।

এ সময় সিরাজগঞ্জ-২ আসনের সাংসদ হাবিবে মিল্লাত, জেলা আওয়ামী লীগ সভাপতি কে এম হোসেন আলী, সাধারণ সম্পাদক আবদুস সামাদসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০২০ সালের ২৯ নভেম্বর যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর উজানে ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যের একটি পৃথক ডাবল লেনের ডুয়েল মিটারগেজবিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলপথ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণে ব্যয় হচ্ছে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করছে জাইকা। এই সেতু দিয়ে ১০০ কিলোমিটার বেগে একই সঙ্গে দুটি ট্রেন চলাচল করতে পারবে।