‘ভারত-বাংলাদেশ বিনিয়োগ-বাণিজ্যে বিপুল সম্ভাবনা’

SHARE

পশ্চিমবঙ্গসহ ভারতে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২০ এপ্রিল) কলকাতার বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। সেখানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের গভর্নর শ্রী জগদ্বীপ ধনখড় এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রাগ্রসর চিন্তা-চেতনার ধারক হিসেবে বাংলা একসময় সমগ্র ভারতবর্ষের সমীহ পেতো। বর্তমান বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ এ গৌরবের উত্তরাধিকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যে উল্লেখযোগ্যভাবে অগ্রসর হচ্ছে এবং উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

টিপু মুনশি বলেন, ভারত-বাংলাদেশ বাণিজ্যের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশী বিনিয়োগকারীরা ভারতে বিশেষত: পশ্চিমবঙ্গে বিনিয়োগে আগ্রহী।

তিনি আরও বলেন, সাম্প্রতিককালে সরকার বাংলাদেশের বিনিয়োগকারীগণ কর্তৃক বিদেশে বিনিয়োগ প্রক্রিয়া সহজ করার ফলে বাংলাদেশী বিনিয়োগকারীরা আফ্রিকা, ইউরোপ, আমেরিকাসহ এশিয়ার দেশগুলোতে বিনিয়োগ করতে পারছেন। পশ্চিমবঙ্গে বিনিয়োগের ক্ষেত্রেও বাংলাদেশের ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বে পশ্চিমবঙ্গের অভাবনীয় উন্নয়ন হয়েছে এমন মন্তব্য করে করোনাকালে সাত দশমিক এক জিডিপি প্রবৃদ্ধি অর্জনকে তিনি সাধুবাদ জানান।

উল্লেখ্য, প্রায় চল্লিশটি দেশের সরকারি ও বিজনেস ডেলিগেট দুইদিন ব্যাপী এ গ্লোবাল বিজনেস সামিটে অংশগ্রহণ করছেন।

বাংলাদেশের দশ সদস্যের সরকারি প্রতিনিধিদল এবং বিশ সদস্যের বিজনেস ডেলিগেশনের নেতৃত্ব দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

এর আগে মঙ্গলবার বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্ভাবনা সম্পর্কে আলোচনা করেন এবং এক নৈশভোজে অংশ নেন।

কোভিড পরবর্তী সময়ে পশ্চিমবঙ্গে আয়োজিত এ গ্লোবাল বিজনেস সামিট বেশ গুরুত্বপূর্ণ। বাংলাদেশ এ বিজনেস সামিটে অংশীদার দেশ হিসেবে অংশগ্রহণ করছে। এ সম্মেলনে টাটা , আদানি, উইপ্রো, হিন্দুস্তান ইউনিলিভারসহ ভারতের উল্লেখযোগ্য প্রায় সকল বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। বিটুবি এবং বিটুজি অংশীদারিত্ব ও বিনিয়োগের পথে এটি উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আয়োজক কর্তৃপক্ষ আশাবাদী।