ভোরে ঘুম থেকে ওঠার কিছু উপায়!

SHARE
sleep9সকালে যেন ঘুমের আবেশ কাটতেই চায় না। মন চায় আর একটু ঘুম। শত অনিচ্ছা সত্বেও ঘুম থেকে ওঠতে হয়। কিন্তু এই চাওয়া না চাওয়ার দোটানার মধ্যে অনেকেরই হয়ে যায় দেরি। আর ওর ফলে পুরো দিনটিতেই পরে এর প্রভাবে। ভোরে ঘুম থেকে ওঠা কষ্টকর হলেও এই অভ্যাসকে সহজ করতে রয়েছে কিছু টিপস।
তাড়াতাড়ি শুয়ে পরুন
প্রতিদিন একটু তাড়াড়াড়ি শুয়ে পরার অভ্যাস করুন। ১০/১১টার দিকে বসে বসে টিভি না দেখে শুয়ে পড়ার চেষ্টা করুন। কারণ ঘুমের আগে টিভিতে উত্তেজনাকর কোনো অনুষ্ঠান, নাটক বা সিনেমা দেখলে তার প্রভাব পড়ে ঘুমের ওপর। তাই টিভি না দেখে রাতের খাওয়া শেষ করে একটু হাঁটুন। তারপর ঘুমিয়ে পড়ুন। তবেই ভোরে ঘুম থেকে ওঠতে পারবেন।
অ্যালার্ম ঘড়ি দূরে রাখুন
সঠিক সময়ে ঘুম থেকে ওঠার জন্য আমরা ব্যবহার করে থাকি অ্যালার্ম ঘড়ি। তবে এই অ্যালার্ম ঘড়িটি ঘুমানোর সময় মাথার কাছে না রেখে দূরে রাখুন। কারণ ঘুমের মধ্যে অ্যালার্ম বাজলে তা হাত দিয়ে বন্ধ করে আবারও ঘুমিয়ে পড়েন অনেকে। কিন্তু ঘড়ি যদি একটু দূরে থাকে তবে তা বন্ধ করতে গেলে বিছানা ছাড়তেই হবে। এতে করে ঘুমের রেশ কেটে যাবে অনেকটাই।
জানালা বা পর্দা খোলা রাখুন
যদি গরমের দিন হয় তবে জানালা কিছুটা খোলা রাখতে পারেন। এতে করে ঘরে আলো প্রবেশ করেবে। আর আলোতে কেটে যাবে ঘুমের রেশ। পাশাপাশি আশেপাশের শব্দের প্রভাবও পড়বে ঘুমের উপর। আর শীতের দিনে জানালা না খুলে পর্দা সরিয়ে দিতে পারেন কিছুটা।
এক কাপ চা
সকালবেলার ধূমায়িত এক কাপ চা আপনার ঘুম কাটিয়ে দিতে বাধ্য। তবে ঘুম থেকে ওঠে দুধ চা খাবেন না এই সময় রং চা খাওয়া খুবই উপকারী। আর গরম গরম চা খেলে শরীরও হবে চাঙ্গা। কেটে যাবে ঘুমঘুম ভাব। সূত্র: টাইমস অব ইন্ডিয়া