রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কার করল স্লোভাকিয়া

SHARE

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ স্লোভাকিয়া বুধবার বলেছে, তারা গোয়েন্দা সার্ভিসের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিস্কারের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশ বেলজিয়াম, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র সবার গোয়েন্দা বৃত্তির সঙ্গে জড়িত থাকার সন্দেহে রাশিয়ার কয়েক ডজন কূটনীতিককে বহিস্কার করার ঘোষণা দেয়ার এক দিন পর স্লোভাকিয়া এমন পদক্ষেপ গ্রহণ করলো। তাদের এই সমন্বিত পদক্ষেপ ইউক্রেনে মস্কো যুদ্ধের একটি প্রতিচ্ছায়া। এর আগে, যুক্তরাষ্ট্র ও পোল্যান্ডসহ অন্যান্য দেশও রাশিয়ার কূটনীতিকদের বহিস্কার করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জুরাজ তোমাগা এএফপিকে বলেন, স্লোভাকিয়া ব্রাতিসলাভায় রাশিয়ার দূতাবাসের ৩৫ স্টাফ কমাবে।

তিনি আরও বলেন, গত দুই বছরে রাশিয়ার কূটনীতিকদের আগের বহিষ্কারের ঘটনায় আমরা দুঃখিত। স্লোভাকিয়ায় সঠিকভাবে কার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে রাশিয়ার কূটনৈতিক মিশনের কোনো আগ্রহ দেখা যাচ্ছে না।

স্লোভাকিয়া এ মাসের গোড়ার দিকে গুপ্তচর বৃত্তির অভিযোগে রাশিয়ার তিন কূটনীতিককে ইতোমধ্যে বহিষ্কার করেছে।

২০২০ সালের আগস্টে ‘গুরুতর অপরাধের’ অভিযোগে ব্রাতিসলাভা রাশিয়ার তিন কূটনীতিককে বহিস্কার করে। বার্লিন পার্কে এক সাবেক চেচেন বিদ্রোহীকে হত্যার ঘটনায় তাদের সম্ভাব্য জড়িত থাকা নিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল।

দুই বছর আগে স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, স্লোভাকিয়ায় সরকারিভাবে স্বীকৃতিপ্রাপ্ত রাশিয়ার সর্বোচ্চ ৪৫ কূটনীতিক রয়েছেন। তবে বর্তমানে সেখানে কতজন রয়েছেন তা অস্পষ্ট।
খবর এএফপি