নিরাপত্তা ইস্যুতে রাশিয়া–যুক্তরাষ্ট্রকে আলোচনায় বসতে হবে: ক্রেমলিন

SHARE

নিরাপত্তার প্রশ্নে এখন হোক বা পরে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রকে আলোচনায় বসতে হবে। তবে দ্বিপক্ষীয় সম্পর্কে অবশ্যই রুশ প্রেসিডেন্ট পুতিনকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করা ‘ব্যক্তিগত অবমাননা’ প্রভাব ফেলবে। ক্রেমলিনের পক্ষ থেকে মঙ্গলবার এ কথা বলা হয়েছে। খবর রয়টার্সের।
বিজ্ঞাপন

গত শনিবার ইউক্রেন সীমান্তবর্তী পোল্যান্ড সফরে গিয়ে পুতিনকে ‘কসাই’ আখ্যায়িত করেন বাইডেন। রুশ প্রেসিডেন্টকে আর ক্ষমতায় থাকতে দেওয়া উচিত নয় বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। এর জেরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন বাইডেন। তাঁর এমন মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে মস্কো। সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের মিত্র ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। এমনকি যুক্তরাষ্ট্রের ভেতর থেকেও সমালোচনা এসেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল সাংবাদিকদের বলেন, ‘রাষ্ট্রপ্রধানদের সম্পর্কের ক্ষেত্রে ব্যক্তিগত অবমাননা পেছনে ফেলে রাখা যায় না।’ তবে তিনি এ-ও বলেন, ‘কৌশলগত স্থিতাবস্থা, নিরাপত্তা ও অন্যান্য বিষয়ের প্রশ্নে আজ হোক বা কাল, আমাদের কথা বলতে হবে।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর জবাবে রাশিয়ার ওপর নজিরবিহীনভাবে ব্যাপক অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। ইউক্রেনকে দিচ্ছে সামরিক সহায়তা। মার্কিন প্রেসিডেন্ট পোল্যান্ড সফরে গিয়ে রাশিয়ার এ হামলার সমালোচনা করতে গিয়ে পুতিন সম্পর্কে ওই অবমাননাকর মন্তব্য করেন।