পর্তুগালকে বিশ্বকাপে তুলে কথা রাখলেন রোনালদো-ফার্নান্দেজ

SHARE

পর্তুগাল ছাড়া বিশ্বকাপ নয়, আগেই বলে রেখেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। তাঁর সে কথাই সত্যি হলো।

পোর্তোয় বিশ্বকাপ বাছাইপর্ব প্লে অফ ফাইনালে উত্তর মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে পর্তুগাল।

ম্যাচের দুই অর্ধে একটি করে গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। প্রথম গোলটিতে দারুণ সহায়তা করেন তাঁর ক্লাব সতীর্থ রোনালদো।
বিজ্ঞাপন

প্লে অফ সেমিফাইনালে ইতালিকে হারিয়ে চমকে দেওয়া উত্তর মেসিডোনিয়ার স্বপ্নরথ থেমে গেল ফাইনালেই। ফার্নান্দেজকে বাহবা দিতে পারেন পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস। জোড়া গোল, ৫৫টি পাসের মধ্যে ৪৭টি সতীর্থের কাছে এবং মাঠ দাপিয়ে খেলা তো আছেই। প্রথমার্ধের শুরুতেই রোনালদো-ফার্নান্দেজরা বুঝিয়ে দেন, গোল যত দ্রুত সম্ভব আদায় করতে চায় পর্তুগাল।
ফার্নান্দেজের প্রথম গোলের পর পর্তুগালের খেলোয়াড়দের উচ্ছ্বাস
ফার্নান্দেজের প্রথম গোলের পর পর্তুগালের খেলোয়াড়দের উচ্ছ্বাসছবি: রয়টার্স

৩২ মিনিটে গোলের তালা খোলেন রোনালদো। এ যেন ম্যানচেস্টার ইউনাইটেডের দুই তারকার ‘যৌথ প্রযোজনা’। উত্তর মেসিডোনিয়ার এক ডিফেন্ডারকে ‘নাটমেগ’-এ বোকা বানিয়ে ফার্নান্দেজকে পাস বাড়ান রোনালদো।

ডান পায়ের শটে লক্ষ্যভেদ করে পর্তুগিজ দর্শকদের আনন্দে ভাসান ফার্নান্দেজ। এস্তাদিও দ্রাগাও স্টেডিয়ামে প্রায় ৫০ হাজার দর্শক উপভোগ করেছেন রোনালদো-ফার্নান্দেজ যুগলবন্দীতে করা এই গোল।

গোল পেলেও প্রথমার্ধে পর্তুগালকে ‘লেটার মার্কস’ দেওয়া যায় না। প্রতিপক্ষের শক্ত রক্ষণে সেভাবে কাঁপুনি ধরাতে পারেননি রোনালদো-ডিয়েগো জোতারা। প্রথমার্ধে মাত্র তিনটি শট নিতে পেরেছে পর্তুগাল। অথচ প্রায় ৭০ শতাংশ সময় রোনালদোদের দখলে ছিল বল।

পর্তুগালের প্রথম গোলে বন্ধুত্বের অনিচ্ছাকৃত ‘অবদান’ও আছে। উত্তর মেসিডোনিয়া অধিনায়ক স্তেফান রিস্তোভস্কি স্পোর্টিংয়ে খেলার সুবাদে ব্রুনো ফার্নান্দেজের কাছের বন্ধু।

এই ম্যাচের আগে রিস্তোভস্কি বলেছিলেন, ‘বন্ধুত্বকে এক পাশে সরিয়ে খেলতে নামবেন।’ কিন্তু তাঁর ভুল পাস পেয়েই রোনালদোর সঙ্গে বল আদান-প্রদান করে গোল করেন ফার্নান্দেজ।

প্রথমার্ধে ভালো খেলা জোতা পর্তুগালের দ্বিতীয় গোলের উৎস। ৬৫ মিনিটে তাঁর ক্রস থেকে করা ভলিতে দ্বিতীয় গোলটি করেন ফার্নান্দেজ। ততক্ষণে কাতার বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখা থেকে সরে গেছে উত্তর মেসিডোনিয়া।

বিরতির পর শেষ কুড়ি মিনিটে উত্তর মেসিডোনিয়ার বেশির ভাগ খেলোয়াড় মাঝ মাঠের দাগের এ পাশে থেকে রক্ষণ সামলেছেন। গোটা ম্যাচে তিনটি শট নিয়ে একটিও পোস্টে রাখতে পারেনি উত্তর দলটি।

টানা ষষ্টবারের মতো বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলার টিকিট পেল পর্তুগাল। গত দুই দশকে দলটি সব বড় টুর্নামেন্টেই খেলেছে। রোনালদো এ নিয়ে টানা দশম বড় মাপের টুর্নামেন্টে নাম লেখালেন। কাতার বিশ্বকাপই শেষ বড় টুর্নামেন্ট হতে পারে ৩৭ বছর বয়সী এই তারকার।

ইউরোপ থেকে প্লে অফের অন্য ম্যাচে সুইডেনকে ঘরের মাঠে আতিথ্য দিয়ে ২-০ গোলে হারায় পোল্যান্ড। দ্বিতীয়ার্ধে গোল করেন পোলিশ তারকা স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি ও পিওতর জেলেনস্কি। পেনাল্টি থেকে গোল করেন লেভা।

ম্যাচের শেষ ১০ মিনিটে বর্ষীয়ান তারকা স্ট্রাইকার ইব্রাহিমোভিচকে বদলি নামায় সুইডেন। পোলিশ রক্ষণ ৪০ বছর বয়সী ইব্রাকে বোতলবন্দী করে রেখেছিল। জয়ে লেভানডফস্কির পোল্যান্ড কাতার বিশ্বকাপের টিকিট পেলেও ইব্রাকে মাঠের বাইরে থেকেই বিশ্বকাপ দেখতে হবে। সুইডেনকে নিয়ে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে কাতারে যাওয়া হচ্ছে না তাঁর।