মামলায় জড়ালেন কাশ্মির ফাইলস পরিচালক

SHARE

দেশ-বিদেশে বক্স অফিস কাঁপাচ্ছে নির্মিত সিনেমা ‘দ্য কাশ্মির ফাইলস’। এমন সুখবরের মধ্যেও সমকামিতা নিয়ে মন্তব্য করে মামলায় জড়ালেন ছবিটির পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

সম্প্রতি ভারতের মুম্বাইয়ের একটি জনসংযোগকারী সংস্থার ব্যবস্থাপক রোহিত পাণ্ডে ভার্সোভা থানায় বিবেকের নামে মামলা দায়ের করেন। ২৭ বছরের রোহিত মধ্যপ্রদেশের ভোপালের বাসিন্দা।

সংবাদমাধ্যমের খবর, মূলত সাক্ষাৎকার দিয়ে বিপাকে পড়ছেন বিবেক অগ্নিহোত্রী। সাক্ষাৎকারটিতে তিনি ভোপালবাসীদের নিয়ে বিরূপ মন্তব্য করেন। তার দাবি, ভোপালের বাসিন্দাদের সাধারণ মানুষ সমকামী ভাবেন।

এমন মন্তব্যের কারণও ব্যাখ্যা করেছেন বিবেক। তিনি বলেছেন, ভোপালবাসীকে সমকামী ভাবার কারণ তারা নবাবী আদবকায়দা নিয়ে খুবই শৌখিন।

এ বিষয়ে কাশ্মির ফাইলস পরিচালক আরও বলেন, আমি নিজেও ভোপালের ছেলে। কিন্তু নিজেকে ভোপালি বলি না। কারণ, কোনও গণ্ডিতে নিজেকে বাঁধতে চাই না আমি। কিন্তু কোনো মানুষ যদি নিজেকে ভোপালি বলে, সাধারণত লোকে ভাবে সে সমকামী।

১৯৯০ সাল নাগাদ জম্মু-কাশ্মির থেকে কাশ্মিরী পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা নিয়ে ছবি বানিয়েছেন বিবেক। ছবির বিষয়বস্তু নিয়ে এরইমধ্যে বিতর্কে ফুঁসছে গোটা ভারত। প্রশংসিত হওয়ার পাশাপাশি অনেকে আবার ছবিটিকে ‘রাজনৈতিক উদ্দেশ্যমূলক’ বলে তকমা দিচ্ছে। যদিও এরইমধ্যে ব্যবসা সফলতায় আগের সব হিসাব-নিকাশ ছাড়িয়ে ফেলেছে ‘দ্য কাশ্মির ফাইলস’।