সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র পরীক্ষার দাবি উত্তর কোরিয়ার

SHARE

উত্তর কোরিয়া দাবি করেছে, এযাবৎকালের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের (আইসিএমবি) সফল পরীক্ষা চালানো হয়েছে। বৃহস্পতিবার এ পরীক্ষা চালানো হয়। ২০১৭ সালের পর প্রথমবারের মতো নিষিদ্ধ আইসিএমবির পরীক্ষা চালাল দেশটি।

আইসিএমবি মূলত দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র। এটি যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার জন্য নিষিদ্ধ। অতীতে এ ধরনের পরীক্ষার জন্য তাদের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সরাসরি এই পরীক্ষার নির্দেশনা দেন। তাদের দাবি এই অস্ত্র পারমাণবিক হামলা মোকাবিলা করতে সক্ষম।

হাওয়াসং-১৭ নামের ক্ষেপণাস্ত্রটি প্রথম উন্মুক্ত করা হয় ২০২০ সালের এক সামরিক প্রদর্শনীতে। সেখানে বিশালাকার এই অস্ত্র দেখে অবাক হয়ে যায় দেশটির অস্ত্র সম্পর্কে অবগত ঝানু বিশেষজ্ঞরাও।

বৃহস্পতিবারের পরীক্ষাটি শনাক্ত করে জাপান ও দক্ষিণ কোরিয়া। জাপানের কর্মকর্তারা জানান, এটি এক ঘণ্টার বেশি সময় ধরে উড়ে ১ হাজার ১০০ কিলোমিটার দূরে জাপানের জলসীমায় পড়ে।

উত্তর কোরিয়ার এই পরীক্ষার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রও এই পরীক্ষার নিন্দা জানিয়েছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, এই পরীক্ষার মাধ্যমে এই অঞ্চলের উত্তেজনা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর রাষ্ট্রীয় সংবাদমাধ্যম উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে উদ্ধৃত করে জানিয়েছে, তার দেশ মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে দীর্ঘমেয়াদি সংঘাতের জন্য প্রস্তুতি নিচ্ছে।
খবর বিবিসি