পদত্যাগ করে রাশিয়া ছাড়লেন পুতিনের উপদেষ্টা

SHARE

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপদেষ্টা ও দেশটির জলবায়ুবিষয়ক দূত আনাতোলি চুবাইস পদত্যাগ করেছেন। ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর অভিযান ও যুদ্ধের বিরোধিতা এবং এই ইস্যুতে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে মতবিরোধের কারণে পদত্যাগ করেন তিনি।

এ ছাড়া পদত্যাগ করার পাশাপাশি ইতোমধ্যে রাশিয়াও ত্যাগ করেছেন আনাতোলি চুবাইস। বিষয়টির সঙ্গে সম্পৃক্ত দুজন ব্যক্তির বরাত দিয়ে বৃহস্পতিবার (২৪ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী। পূর্ব ইউরোপের এই দেশটিতে হামলা করার কারণে পশ্চিমা দেশগুলোর কাছ থেকে মস্কো কড়া প্রতিক্রিয়া পেলেও আক্রমণ নিয়ে দ্বন্দ্বের কারণে রুশ প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তা হিসেবে ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন চুবাইস।

ব্লুমবার্গ বলছে, ৬৬ বছর বয়সী আনাতোলি চুবাইস ১৯৯০-এর দশকের কয়েকজন অর্থনৈতিক সংস্কারকদের মধ্যে একজন যিনি প্রেসিডেন্ট পুতিনের সরকারে কাজ করছিলেন এবং একইসঙ্গে পশ্চিমা দেশের কর্মকর্তাদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন। অবশ্য চুবাইসের পদত্যাগের বিষয়ে জানতে চাওয়া হলেও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।