স্বাধীনতা পুরস্কারে আমির হামজার নাম আসা কমিটির ব্যর্থতা

SHARE

চলতি বছর সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের তালিকায় আমির হামজার নাম আসাকে পদক কমিটির ব্যর্থতা বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (২৩ মার্চ) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বিভিন্ন কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আ ক ম মোজাম্মেল হক বলেন, যে কোনো শক্তির চেয়ে কলমের শক্তি বেশি। এটা সাংবাদিকরা প্রমাণ করেছেন। আপনাদের লেখনীর মধ্য দিয়ে এমন সত্য প্রকাশ হয়েছে। আমরা ভুল করলে ভুল সংশোধন করি। ভুল হতে পারে আমাদের, মানুষ হিসেবে আমরা ভুলের ঊর্ধ্বে নই। তবে আমাদের আরও সতর্ক থাকা উচিত ছিলো।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, আমির হামজাকে নিয়ে অনেক ‘ভুল তথ্য’ কমিটির কাছে জমা পড়েছিল। সত্য গোপন করা হয়েছিল। কারা ভুল তথ্য দিয়েছেন তা খতিয়ে দেখা হবে।

স্বাধীনতা পুরস্কার সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির আহ্বায়ক আরও বলেন, এটা যেমন আমার ব্যক্তিগত ব্যর্থতা, তেমনই কমিটিরও যৌথ ব্যর্থতা।

উল্লেখ্য গত ১৫ মার্চ ২০২২ সালের স্বাধীনতা পুরস্কারের জন্য ১০ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে মনোনীত করে বিজ্ঞপ্তি দিয়ে তালিকা প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে সাহিত্যে বিশেষ অবদানের জন্য মো. আমির হামজাকে স্বাধীনতা পুরস্কার দিতে মনোনীত করা হয়।

ব্যাপক সমালোচনার মুখে সাহিত্যে স্বাধীনতা পুরস্কারে মনোনীত হওয়া মো. আমির হামজার পুরস্কার (মরণোত্তর) বাতিল করা হয়। পরে ১৮ মার্চ রাষ্ট্রীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কারের জন্য মনোনীত ব্যক্তি-প্রতিষ্ঠানের নামের নতুন তালিকা প্রকাশ করে মন্ত্রীপরিষদ বিভাগ।