‘সিস্টেম লস’ অর্ধেক হলে গ্যাস আমদানির প্রয়োজন হতো না

SHARE

গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। আজ শনিবার এক বিবৃতিতে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের সংকটের সময়ে গ্যাসের দাম বৃদ্ধির আবেদন বিবেচনায় নিয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের গণশুনানি আয়োজনের খবরে উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

বিবৃতিতে নেতারা বলেন, দেশের গ্যাস যথাযথভাবে ‘উত্তোলন ও অপচয় বন্ধ’ না করে গ্যাসকে আমদানিনির্ভর করে তোলা হয়েছে। এখন ‘স্পট মার্কেট’ থেকে বেশি দামে গ্যাস কিনে, দাম বাড়িয়ে আবার মানুষের পকেট কাটার চেষ্টা হচ্ছে।

পেট্রোবাংলার হিস্যা অনুযায়ী দৈনিক যতটুকু গ্যাস উত্তোলন সম্ভব ততটুকু উত্তোলন করলে এবং সিস্টেম লস অর্ধেকে আনতে পারলে গ্যাস আমদানির প্রয়োজন হতো না। অথচ এগুলো না করে কমিশনভোগী ও লুটেরা ব্যবসায়ীদের স্বার্থরক্ষায় গ্যাস আমদানি ও দাম বাড়ানোর পথ নেওয়া হচ্ছে।

নেতারা বলেন, গ্যাসের দাম বাড়লে বিদ্যুতের দাম বাড়বে। এতে পণ্য উৎপাদন খরচ বাড়বে। দ্রব্যমূল্যে অতিষ্ট সাধারণ মানুষের ওপর চাপ আরো বাড়বে। এটা মেনে নেওয়া হবে না। এ খাতে দুর্নীতি, অপচয় ও অব্যবস্থা বন্ধে পদক্ষেপ গ্রহণ এবং ভুল নীতি-দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করেন নেতারা।