স্টোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের রানের পাহাড়

SHARE

বার্বাডোজ টেস্টের প্রথম দিনেই শতক হাঁকিয়েছিলেন জো রুট। দ্বিতীয় দিন সেটাকে দেড় শতাধিক রানে পরিণত করেন ইংলিশ অধিনায়ক। তার পথেই হেঁটেই শতক হাঁকিয়েছেন বেন স্টোকসও। তবে মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন লরেন্স। যার সমন্বয়ে ৫০৭ রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। জবাব দিতে নামা ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১ উইকেটে ৭১।

প্রথম দিনের নির্ধারিত ৯০ ওভারের খেলার তখন মাত্র ২টি বলই বাকি। শতকের অপেক্ষায় ৯১ রানে অপরাজিত ড্যানিয়েল লরেন্স। তখনই জেসন হোল্ডারের ছোড়া বলটি লরেন্স ড্রাইভ করেন কভারে। কিন্তু বলটি সোজা চলে যায় সেখানে দাঁড়িয়ে থাকা ব্রাথওয়েটের হাতে। আর এরই সঙ্গে শেষ হয়ে যায় প্রথম দিনের খেলাও।

এরপরের গল্প কেবলই রুট আর স্টোকসের। বেন স্টোকসকে নিয়ে দ্বিতীয় দিন সকালে ব্যাট করতে নামেন রুট। অধিনায়ক রুট তখন অপরাজিত ছিলেন ১১৯ রানে। চতুর্থ উইকেটে রুট ও স্টোকস গড়েন ১২৯ রানের জুটি। কেমার রোচের বলে রুট এলবিডব্লিউ হন ১৫৩ রানে। ৩১৬টি বল মোকাবেলা করে তিনি হাঁকান ১৬টি চার।

প্রথম ম্যাচে শতক হাঁকানো জনি বেয়ারস্টো এই ম্যাচে স্টোকসের সঙ্গে ৩৭ রানের জুটি গড়ে বিদায় নেন। বেয়ারস্টোর ব্যাট থেকে আসে ৩৮ বলে ২০ রান। পরের ওভারেই বিদায় নেন স্টোকস। তবে ক্রেইগ ব্রাথওয়েটের শিকার হওয়ার আগে টেস্ট ক্যারিয়ারের ১১তম শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটার। স্টোকসের ওয়ানডে-সুলভ ১২৮ বলের ইনিংসে ছিল ১১টি চার ও ৬টি ছক্কার মার।

সেই সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি দ্বিতীয় টেস্টে এক অনবদ্য নজিরও গড়ে ফেললেন বেন স্টোকস। টেস্ট ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে মাত্র পঞ্চম ক্রিকেটার হিসাবে পাঁচ হাজার রান ও ১৫০-র অধিক উইকেট নেয়ার নজির গড়লেন স্টোকস।

তার আগে যে চারজনের দখলে এই কৃতিত্ব রয়েছে, তারা সবাই কিংবদন্তি। স্টোকসের আগে স্যার গ্যারফিল্ড সোবার্স, কপিল দেব, ইয়ান বোথাম ও জ্যাক ক্যালিস পাঁচ হাজার রান করার পাশপাশি টেস্টে ১৫০ উইকেট নিয়েছেন। সেই এলিট লিস্টের নতুন সদস্য ইংল্যান্ড তারকা। এই রেকর্ডই ক্রিকেটার হিসাবে স্টোকসের দক্ষতার পরিচয়বাহক।

৩০ বছর বয়সী স্টোকস নিজের ৭৮তম টেস্টে এই নজিরটি গড়লেন।

এ ছাড়া শেষ দিকে বেন ফোকস ও ক্রিস ওকসের সুবাদে ইংল্যান্ডের সংগ্রহ আরও বড় হয়। সপ্তম উইকেটে তারা গড়েন ৭৫ রানের জুটি। ফোকস আউট হলে ভেঙে যায় এই জুটি। ৬৪ বলে ৩৩ রান করেন ফোকস। পরের ওভারেই আউট হয়ে যান ওকস। তিনি তিন চার ও এক ছক্কায় ৫৭ বলে ৪১ রান করেন।

১৫০.৫ ওভারে ৯ উইকেট হারিয়ে ৫০৭ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ভিরাস্বামী পেরমল ৩টি এবং রোচ ২টি উইকেট নেন।

বিশাল সংগ্রহের জবাব দিতে নেমে প্রথম ওভারেই ঝড়ো ব্যাটিং দেখায় ওয়েস্ট ইন্ডিজ। সংগ্রহ করে ১০ রান, যার সবই করেন ব্রাথওয়েট। তবে দ্বিতীয় ওভারেই আউট হন জন ক্যাম্পবেল। এ অবস্থায় শামারহ ব্রুকসকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিন পার করেন ক্যারিবীয় অধিনায়ক।

ব্রাথওয়েট ৭৯ বলে ২৮ রান ও ব্রুকস ৮৩ বলে ৩১ রানে অপরাজিত আছেন।