কোনালের পুরস্কার বাতিলের রিট: শুনানি ২ সপ্তাহের জন্য মুলতবি

SHARE

ঢাকাই চলচ্চিত্রের নায়ক শাকিব খান অভিনীত ‘বীর’ চলচ্চিত্রের ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ শিরোনামে গানে কণ্ঠ দেন সংগীতশিল্পী সোমনূর মনির কোনাল। এ গানে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পান। সেই পুরস্কার বাতিলের জন্য করা রিটের বিষয়ে শুনানি মুলতবির আদেশ দিয়েছেন হাইকোর্ট।

জানা গেছে, শুনানির নির্ধারিত দিনে রবিবার (১৩ মার্চ) আদালতে রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট খান জিয়াউর রহমান। সেদিন আদালত দুই সপ্তাহের জন্য শুনানি মুলতবি ঘোষনা করে। হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

বুধবার (১৬ মার্চ) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট খান জিয়াউর রহমান।

এর আগে গত ৭ মার্চ কোনালের পাওয়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিলের জন্য হাইকোর্টে রিট আবেদন করা হয়। উচ্চ আদালতের সংশ্লিষ্ট শাখায় চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য শেখ শামীমের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট খান জিয়াউর রহমান। রিটে তথ্য মন্ত্রণালয় ও জুরি বোর্ডসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

উল্লেখ্য, ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। আহম্মেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে ‘তুমি আমার জীবন’ শিরোনামের ওই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও অ্যান্ড্রু কিশোর। তুমুল জনপ্রিয় এ গানটিরই ব্রিজলাইন নিয়ে ‘বীর’ ছবির জন্য নতুন করে ‘ভালোবাসার মানুষ তুমি’ গানটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল। সিনেমাটি মুক্তির পরই এ গান নিয়ে সমালোচনা ও বিতর্ক শুরু হয়।

তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এস কে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামে প্রকাশ করা হয়েছে। গানটি নিয়ে সমালোচনা ও বিতর্ক সৃষ্টি হওয়ায় ছবির প্রযোজক মোহাম্মদ ইকবাল তখন বিব্রত বলে প্রতিক্রিয়া দেন। তবে কোনাল নিজে এ নিয়ে কোনো মন্তব্য করেননি।