রাশিয়ার ৩ সামরিক হেলিকপ্টার ধ্বংস করল ইউক্রেন

SHARE

ইউক্রেনের সামরিক বাহিনী মঙ্গলবার দেশটির খেরসন আন্তর্জাতিক বিমানবন্দরে রাশিয়ার অন্তত তিনটি সামরিক হেলিকপ্টার ধ্বংস করে দিয়েছে। প্ল্যানেট ল্যাবসের নতুন স্যাটেলাইট ইমেজে উঠে এসেছে এমন তথ্য।

স্যাটেলাইট ইমেজে বিমানবন্দর থেকে ধোঁয়ার বিশাল কুণ্ডলী উঠতে দেখা যাচ্ছে। ইমেজের একটি জুম-ইন অংশে হেলিকপ্টারগুলোকে জ্বলতে দেখা যায়।

সিএনএনের প্রতিবেদনে এ ঘটনাকে চলমান যুদ্ধে রুশ কপ্টারের বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর সবচেয়ে ধ্বংসাত্মক হামলা হিসেবে বর্ণনা করা হয়েছে। খেরসন বিমানবন্দরের কাছাকাছি এলাকায় থাকা রাশিয়ার সামরিক যানগুলোও এদিন আক্রান্ত হয়েছে।

ইন্টারনেটের সাহায্যে ভৌগোলিক অবস্থান অনুসন্ধানের ভিত্তিতে এসব স্যাটেলাইট ইমেজের সত্যতা নিশ্চিত করেছে সিএনএন।

নাসার ফায়ার ইনফরমেশন ফর রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম (এফআইআরএমএস) জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ১টা ৪২ মিনিটের দিকে বিমানবন্দর এলাকায় ওই হামলার ঘটনা ঘটে।

এর আগের দিন সোমবার কিয়েভের উপকণ্ঠে জঙ্গলে রাশিয়ার সামরিক অবস্থানে হামলা চালানোর দাবি করে ইউক্রেনের সামরিক বাহিনী। নিজেদের দাবির সমর্থনে ড্রোন থেকে ধারণকৃত একটি ভিডিও প্রকাশ করে তারা। ফুটেজটি ঠিক কোথায় ধারণ করা হয়েছে, সে সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানায়নি ইউক্রেনের সামরিক বাহিনী। তবে ইন্টারনেটের সাহায্যে ভৌগোলিক অবস্থান অনুসন্ধানের ভিত্তিতে সিএনএন জানিয়েছে, কিয়েভের উত্তর-পশ্চিমে ওজেরা গ্রামের পূর্বাঞ্চলীয় এলাকা থেকে ভিডিওটি ধারণ করা হয়েছে। নাসার স্যাটেলাইট সংবেদনশীল ডেটা বলছে, ১১ মার্চ অঞ্চলটির চারপাশে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটেছিল।
খবর সিএনএন