আফগানদের বিপক্ষে কিউইদের সহজ জয়

SHARE

afgan qবিশ্বকাপের পুল ‘এ’তে আফগানিস্তানের বিপক্ষে সহজ জয় পেয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। আফগানদের বেধে দেয়া ১৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩৬.৩ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা। তবে এই রান তুলতে তাদের চারটি উইকেট হারাতে হয়।

উদ্বোধনী ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালাম ১৯ বলে ৪২ রান করে মোহাম্মদ নবির বলে বোল্ডআউট হন। এরপর দলীয় ১১১ রানের মাথায় শাপুর জারদানের বলে সলিমুল্লা শেনওয়ারির হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন কেন উইলিয়ামসন। তার ব্যাক্তিগত সংগ্রহ ৩৩ রান। ব্যক্তিগত ৫৭ রান করে রানআউট হন মার্টিন গাপটিল।  সব শেষে দলীয় ১৭৫ রানে ব্যক্তিগত ১৯ রান করে গ্রান্ট এলিয়টও রানআউট হন।

রস টেলর ২৭ ও কোরি অ্যান্ডারসন ও ৩ রানে অপরাজিত ছিলেন।
আফগানিস্তানের পক্ষে মোহাম্মদ নবি ও শাপুর জারদান একটি করে উইকেট নেন।

এই জয়ের ফলে বিশ্বকাপে জয়ের ধারা অব্যহত থাকল বিশ্বকাপ আসরের সহ-আয়োজকদের।

এর আগে নিউজিল্যান্ডের নেপিয়ারে অনুষ্ঠিত এই ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে ৪৭.৪ ওভারেই সবকটি উকেট হারায় আফগানরা। শুরু থেকেই কিউই বোলারদের তোপের মুখে পড়ে তারা।

দলীয় ৫ রানের মাথায় উদ্বোধনী ব্যাটসম্যান জাভেদ আহমাদি ব্যক্তিগত এক রান করে ট্রেন্ট বোল্টের বলে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরেন। ৬ রানের মাথায় অপর উদ্বোধনী ব্যাটসম্যান উসমান গনি ড্যানিয়েল ভেট্টোরির বলে শূণ্য রানে বোল্ডআউট হন।

এরপর নওরোজ মঙ্গলের সাথে জুটি বেধে প্রতিরোধের চেষ্টা করেন আসগার স্তানিকজাই। কিন্তু তিনিও বোল্টের শিকার হন। দলীয় ২৪ রানের মাথায় ব্যক্তিগত ৯ রান করে মার্টিন গাপটিলের হাতে ধরা পড়ে প্যাভিলনে ফিরে যান। দলীয় ৪৯ রানে ভেট্টোরির দ্বিতীয় শিকার হন নওরোজ মঙ্গল।

এরপর দলীয় ৫৯ রানে ভেট্টোরির পরপর দুই বলে মোহাম্মদ নবী ও আফসার জাজাই আউট হন। তবে, সপ্তম উইকেট জুটিতে সামিউল্লাহ সেনওয়ারি আর নজিবুল্লাহ জাদরানের দৃঢ়তায় ঘুরে দাঁড়ানো চেষ্টা করে আফগানিস্তান। এই জুটি ৮৬ রানের পার্টনারশিপ গড়ে। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি তারা। দলীয় ১৪৫ রানের সময় এসে ব্যক্তিগত ৫৬ রান করা নজিবুল্লাহকে ফিরিয়ে দেন অ্যাডাম মিলনে।

ড্যানিয়েল ভেট্টোরির হাতে ধরা পড়েন তিনি। সামিউল্লাহ আউট হন ৫৪ রান করে। হামিদ হাসান করেন ১৬ রান।

নিউজিল্যান্ডের পক্ষে ড্যানিয়েল ভেট্টোরি সর্বোচ্চ ৪ টি ও ট্রেন্ট বোল্ট ৩টি উইকেট নেন। এছাড়া কোরি এন্ডারসন ২টি এবং অ্যাডাম মিলনে ১ উইকেট নেন।

বাংলাদেশ সময় ভোর ৪টায় নিউজিল্যান্ডের নেপিয়ারে ম্যাচটি শুরু হয়েছে।