ইউক্রেনে ১৪০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

SHARE

যুদ্ধের মধ্যে জরুরি প্রয়োজন মেটাতে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের জন্য ১৪০ কোটি ডলারের তহবিল অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। প্রতি ডলার ন্যূনতম ৯০ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১২ হাজার ৬০০ কোটি টাকার মতো।

বিবিসি জানিয়েছে, আইএমএফের নির্বাহী পর্ষদ বুধবার (৯ মার্চ) ইউক্রেনের জন্য এই অর্থায়ন অনুমোদন করে।

আইএমএফ বলেছে, পরিস্থিতি অনুকূলে এলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন কর্তৃপক্ষ দেশের পুনর্গঠন এবং উন্নয়নের লক্ষ্যে তাদের সঙ্গে মিলে একটি উপযুক্ত অর্থনৈতিক কর্মসূচির পরিকল্পনা করবে।

তবে যুদ্ধ শেষ হলে এবং সঠিক ক্ষয়ক্ষতি নিরূপণ করা গেলে দেশ পুনর্গঠনের চেষ্টা চালাতে ইউক্রেনের আরো তহবিলের প্রয়োজন হবে বলে মনে করছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

তিনি আরও জানান, সাধারণত আইএমএফের অর্থায়নে শর্ত থাকলেও ইউক্রেনের জন্য তা শিথিল করা হয়েছে।

এর আগে বিশ্ব ব্যাংক সোমবার (৭ মার্চ) ইউক্রেনকে বাজেট সহায়তা হিসেবে ৭২ কোটি ৩০ লাখ ডলার ঋণ ও অনুদান দেওয়ার ঘোষণা দেয়। ওই ঋণ কীভাবে ব্যয় করা হবে, সে বিষয়ে কোনো শর্ত দেওয়া হয়নি। তবে বিশ্ব ব্যাংক বলেছে, এই সহায়তা ইউক্রেন সরকারকে গুরুত্বপূর্ণ সেবা দেওয়া, হাসপাতালের কর্মীদের বেতন, পেনশন তহবিল ও সামাজিক কর্মসূচি চালিয়ে যেতে সাহায্য করবে বলে তারা আশা করছে।

এ ছাড়া ১৩ কোটি ৪০ লাখ ডলার অনুদান হিসেবে পাচ্ছে ইউক্রেন, যা ট্রাস্ট ফান্ডের অংশ হিসাবে যুক্তরাজ্য, ডেনমার্ক, লাটভিয়া, লিথুয়ানিয়া ও আইসল্যান্ড থেকে আসছে।