সেনাবাহিনীর সিগন্যালস কোরের ১০ম কর্নেল কমান্ড্যান্ড হলেন সেনাপ্রধান

SHARE

সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ কোর অব সিগন্যালসের কর্নেল কমান্ড্যান্ট হিসেবে অভিষিক্ত হয়েছেন।

আজ মঙ্গলবার যশোর সেনানিবাসের সিগন্যাল ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলের প্যারেড গ্রাউন্ডে সিগন্যালসের ১০ম কর্নেল কমান্ড্যাট হিসেবে অভিষিক্ত হন তিনি।

সকালে সামরিক রীতি ও ঐতিহ্য অনুযায়ী সেনাপ্রধানকে গৌরবমণ্ডিত ব্যাজ পরিয়ে দেন সিগন্যাল কোরের জ্যেষ্ঠতম অধিনায়ক ও মাস্টার ওয়ারেন্ট অফিসার। এর আগে সেনাবাহিনী প্রধান প্যারেড স্কয়ারে পৌঁছালে সিগন্যালস কোরের একটি চৌকষ দল তাঁকে গার্ড অব অনার দেন।

অনুষ্ঠানে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘যুদ্ধের প্রচলিত মাত্রা জল, স্থল ও আকাশ ছাড়িয়ে এখন প্রসারিত হয়েছে ইলেক্ট্রনিক ও সাইবার স্পেসে। এসব কিছুর ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দক্ষতাই আগামীতে যুদ্ধক্ষেত্রে কোনো প্রশিক্ষিত বাহিনীর সাফল্য নির্ভর করবে।’

সেনাপ্রধান বলেন, ‘আধুনিক যুদ্ধে উপযুক্ত সিগন্যাল যোগাযোগ ও কমপিউটার প্রযুক্তির প্রয়োগ বৈপ্লবিক পরিবর্তন এনেছে।’ তিনি বলেন, ‘সিগন্যাল যোগাযোগ, তথ্যপ্রযুক্তির ব্যবহার, তথ্য নিরাপত্তা নিশ্চিত করা, সাইবার ও ইলেক্ট্রনিক যুদ্ধে শত্রুর ওপর আধিপত্য বিস্তারের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর বিজয় অর্জনে সহায়তা করাই সিগন্যালস কোরের মূল লক্ষ্য।’

সঠিক প্রশিক্ষণের মাধ্যমে সিগন্যালস কোর আরও সামনে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন সেনাপ্রধান।

অনুষ্ঠানে ৫৫ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার ও যশোর ক্যান্টনমেন্টের জিওসিসহ ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।