প্রথমবারের মতো তথ্য ও প্রযুক্তি বিভাগ পরিদর্শনে যাচ্ছেন প্রধামন্ত্রী

SHARE

hasina1গত পাঁচ মাস ধরে মন্ত্রী শুন্য রয়েছে সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়। দেশের সর্বকনিষ্ঠ প্রতিমন্ত্রীর মাধ্যমেই বাস্তবায়িত হচ্ছে মন্ত্রণালয়ের কার্যক্রম। কিন্তু কেমন চলছে সচিবলায়ের বাইরে আগারগাঁওয়ে স্থাপিত মন্ত্রণালয়স্থ তথ্য ও প্রযুক্তি বিভাগের কাজ। তা দেখতেই আগামী ১৫ মার্চ প্রথমবারের মতো ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগ পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রীত্বপদ শুন্য থাকায় রুলস অব বিজনেস, ১৯৯৬-এর বিধি ৩(৪) অনুযায়ী গত ৫ মাস অতিরিক্ত দায়িত্বে থাকা প্রধামন্ত্রী এ দিন বৈঠক করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে। বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বৈঠকে তথ্যপ্রযুক্তি বিভাগের কার্যক্রমের বিস্তারিত বিষয় তুলে ধরে আগামীতে কাজ আরও গতিশীল ও সফলতা আনতে প্রধানমন্ত্রীর পরামর্শ চাওয়া হবে বলে জানিয়েছেন গত সপ্তাহে ভারপ্রাপ্ত থেকে পদন্নোতি প্রাপ্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।

অপরদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানিয়েছেন প্রধানমন্ত্রীকে বরণ করে নিতে ইতিমধ্যে নানা প্রস্তুতি আয়োজন শুরু করেছে আইসিটি বিভাগ। অভ্যন্তরীণ মিটিংয়ের মাধ্যমে সব ডকুমেন্ট কম্পাইল করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কে একীভূত করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি নামে মন্ত্রণালয় গঠন করে সরকার। এর আওতায় রাখা হয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নামে দুটি বিভাগ। আর এ মন্ত্রণালয়ের মন্ত্রীত্ব পান টাঙ্গাল থেকে নির্বাচিত সংসদ সদস্য আবদুল লতিফ সিদ্দিকী। তবে গত বছর আক্টোবরে বাংলাদেশের সংবিধানের ৫৮ অনুচ্ছেদের (১) দফার (গ) উপ-দফা অনুযায়ী ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে মন্ত্রীত্ব পদ হারান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত এই মন্ত্রী।

এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের গত মেয়াদে ২০১১ সালের ৪ ডিসেম্বর বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ভেঙে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় গঠন করা হয়। আর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় আলাদাই ছিল।