দক্ষ বিচার বিভাগ গড়তে বিচারকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে: আইনমন্ত্রী

SHARE

বিচারকদের দেশেই বিশ্বমানের প্রশিক্ষণ দেওয়ার জন্য মাদারীপুরের শিবচরে জুডিশিয়াল একাডেমি গড়ে তোলার পরিকল্পনা সরকার গ্রহণ করেছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (৩ মার্চ) বিকালে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে বরিশালে নবনির্মিত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেছেন, ‘আধুনিক ও দক্ষ বিচার বিভাগ গড়ে তুলতে দেশ-বিদেশে বিচারকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’

মন্ত্রী বলেন, ‘গত সাড়ে তিন বছরে ৮৫৫ জন বিচারক অস্ট্রেলিয়া, চীন, জাপান ও ভারতে প্রশিক্ষণ নিয়েছেন। বর্তমান সরকার এই বিভাগের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। এরই অংশ হিসেবে দেশের ৬৪ জেলায় ২৪৬৫ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ৮ থেকে ১০তলা বিশিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নির্মাণ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘বরিশালে ৪৯ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নির্মাণ করা হয়েছে। এতে বরিশালসহ সারা দেশেই এজলাস সংকট কিছুটা হলেও দূর হবে। একইসঙ্গে ২৭ জেলায় পুরাতন জেলা জজ আদালত ভবন সম্প্রসারণের কাজও চলছে। এর ধারাবাহিকতায় দেশে বিশ্বমানের প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।’

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন- আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার। বক্তৃতা দেন- বরিশাল-৪ আসনের সংসদ সদস্য পংকজ নাথ, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামী লীগের সভাপতি এ কে এম জাহাঙ্গীর, বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি লস্কর নুরুল হক প্রমুখ।