আমাদের ওপর রাজনীতির কোনো চাপ নেই : সিইসি

SHARE

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাদের ওপর রাজনীতির কোনো চাপ নেই। আমরা স্বাধীনভাবে কাজ করি, স্বাধীনভাবেই করব। ফলাফল ভবিষ্যত বলতে পারবে।

আজ মঙ্গলবার (১ মার্চ) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

সিইসি বলেন, আমি আমাদের দায়িত্ব সম্পর্কে আগেই সব বলে দিয়েছি। এখন বললে একই বিষয়ের পুনরাবৃত্তি হবে। কমিশনে সভা করে আমরা ওয়ার্কআউট করব। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বর্তমান নির্বাচন কমিশন বদ্ধপরিকর। আশা করছি এ কমিশনারের অধীনে সব দল নির্বাচনে অংশ নেবে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিতে রাজনৈতিক দলগুলোকে সমঝোতায় আসতে হবে। এ জন্য তাদের সঙ্গে আমরা আলোচনায় বসব। কখন বসব, কীভাবে বসব সে বিষয়টি নিয়ে আমরা পরিকল্পনা করছি। যথাসময়ে আপনাদের সেটা জানানো হবে।

নির্বাচন কমিশন নিয়ে বিএনপি নেতাদের অনাগ্রহ ও সমালোচনার পরিপ্রেক্ষিতে সিইসি বলেন, বিএনপি কী বলেছে সেটা আপনিও শুনেছেন, আমিও শুনেছি। এ কথাগুলোই বারবার আসছে। এখন আমাদের দায়িত্ব আগামী নির্বাচন সফল করা। আমরা চেষ্টা করব নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে। এ জন্য তাদের সঙ্গে যোগাযোগ করব। এসব বিষয়ে বিস্তারিত চিন্তা-ভাবনা করেই আমার এগিয়ে যাব।

তিনি বলেন, তবে আমরা প্রত্যাশা করি, রাজনৈতিক নেতৃত্বের মধ্যেও একটা সমঝোতা হবে, তাদের মধ্যেও আলাপ-আলোচনা হবে।

এর আগে চার নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান এবং সাবেক জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর, আনিছুর রহমানকে সঙ্গে নিয়ে শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল। সে সময় এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন তারা।

এ সময় ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, জেলা প্রশাসক শহীদুল ইসলামসহ নির্বাচন কমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।