দ্রুতই সবজির বাজার নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়া হবে: কৃষিমন্ত্রী

SHARE

চড়া সবজির বাজার নিয়ন্ত্রণে আনার জন্য আমরা দ্রুতই পদক্ষেপ নেব। সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীসহ সবজি বাজার সংশ্লিষ্ট সবাইকে তৎপর হয়ে বাজার নিয়ন্ত্রণ করতে হবে। বিভিন্ন স্থানে কৃষক, পাইকারদের যারা হয়রানি করছে, নানান ভাবে চাপ সৃষ্টি করছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।

আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত জাতীয় সবজি মেলার উদ্বোধন শেষে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দরিদ্র, নিম্ন আয়, সীমিত আয়ের মানুষের সীমিত আয় দিয়ে যেন সবজি কিনে খেতে পারে সেটা নিশ্চিতে আমরা কাজ করব। তবে চাষি যদি সবজি উৎপাদন করে লাভ করতে না পারেন বা সঠিক দাম না পান তাহলে সেই চাষি সবজি চাষের আগ্রহ হারিয়ে ফেলবেন। দুই-তিন বার বৃষ্টি হওয়ার কারণে সবজি চারা নষ্ট হয়ে গেছে। বৃষ্টির কারণে সবজি ভালোভাবে উৎপাদন হয়নি, তাই দাম একটু বেশি। তবে আমরা বিশ্বাস করি, আমাদের যে জাতগুলো আছে এগুলো সঠিকভাবে উৎপাদন করতে পারলে দেশে সবজির কোনো ঘাটতি হবে না। সেই সঙ্গে দাম আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

তিনি আরও বলেন, গত ১২-১৩ বছরে আমাদের সবজির উৎপাদন বেড়েছে কয়েকগুণ। আগামী দিনে আরও বাড়বে। সবজি উৎপাদন বাড়িয়ে আমরা আন্তর্জাতিক বাজারে সবজি রপ্তানি করতে চাই। আমাদের সবজি পুষ্টি সমৃদ্ধ, খেতেও সুস্বাদু। তাই আমরা যদি সঠিক কর্মসূচি নিতে পারি তাহলে আগামী দিনে আন্তর্জাতিক বাজারে আমরা সবজি রপ্তানি করতে পারব। আর রপ্তানি করতে পারলে কৃষকের আয় আরও বৃদ্ধি পাবে, যে কারণে কৃষক সবজি চাষে আরও আগ্রহী হবেন।

জাতীয় সবজি মেলার উদ্বোধন শেষে তিনি পুরো মেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস’ প্রতিপাদ্য নিয়ে এবারের সবজি মেলা অনুষ্ঠিত হচ্ছে। ষষ্ঠ বারের মতো সবজি মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়। ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউটে আয়োজিত তিন দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।