শপথ নিলেন নতুন সিইসিসহ ৪ কমিশনার

SHARE

শপথ নিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনারসহ ইসির বাকি চার সদস্য। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তাদের এ শপথ বাক্য পাঠ করান। আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশন (ইসি) শপথ গ্রহণ করেন।

রোববার বিকাল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তাদের শপথ অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী প্রধান বিচারপতি তাদের শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান উপস্থাপনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

আগামীকাল সোমবার (২৭ ফেব্রুয়ারি) থেকে তারা নির্বাচন কমিশন ভবনে দায়িত্ব পালন শুরু করবেন। সেখানে সকালে তাদের বরণ করে নেওয়া হবে। আর দুপুর ১টায় সাংবাদিকদের ব্রিফ করার কথা রয়েছে।

এর আগে, শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে সিইসিসহ চার কমিশনার নিয়োগ দিয়ে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনের অন্য সদস্যরা হলেন- অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর এবং অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান।

এর আগে, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সার্চ কমিটির চার সদস্য বঙ্গভবনে গিয়ে ইসি গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম জমা দেন। নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পদের জন্য দুই জন এবং বাকি চার নির্বাচন কমিশনারের পদের জন্য আটজনের নামের তালিকা চূড়ান্ত করে।

সম্প্রতি নির্বাচন কমিশন গঠনে প্রথমবারের মতো আইন করে সরকার। এরই ধারাবাহিকতায় ৫ ফেব্রুয়ারি সুপ্রিমকোর্টের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে সার্চ কমিটি গঠন করা নির্দেশ দেন রাষ্ট্রপতি।

সার্চ কমিটির অন্য সদস্যরা হলেন- সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক ও মনোরোগ বিশেষজ্ঞ আনোয়ারা সৈয়দ হক।

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়ে নাম প্রস্তাবের আমন্ত্রণ জানায় সার্চ কমিটি। অন্যদিকে, তিন ধাপে দেশের বিশিষ্টজনদের সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত হয়।

সার্চ কমিটির সঙ্গে তিন দফার বৈঠকে অংশ নেন শিক্ষাবিদ, সাবেক সরকারি কর্মকর্তা, সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট নাগরিকরা।

এর পর ইসি গঠনে পরামর্শ নিতে গত ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি মোট তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেন সার্চ কমিটি।