সমঝোতা না হলে জঙ্গিবাদের উত্থান হতে পারে

SHARE

gm kaderচলমান সহিংসতা বন্ধ করা না গেলে দেশে জঙ্গিবাদের উত্থান হতে পারে বলে সতর্ক করেছেন জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী জিএম কাদের।

আজ শনিবার রাজধানীর হোটেল লেক শো’রে রিজিওনাল এন্টি টেরোরিস্ট রিসার্চ ইনস্টিটিউট (আরএটিআরআই) আয়োজিত ‘সহিংসতা, জঙ্গিবাদ, সংলাপ ও বাস্তবতা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে তিনি এ সতর্কতা দেন।

জিএম কাদের বলেন, দেশের মানুষ শান্তি চায়। সন্ত্রাস বন্ধ হলেই স্থায়ী শান্তি প্রতিষ্ঠিত হবে না। স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ন্যায়বিচার প্রয়োজন।

জিএম কাদের বলেন, রাজনৈতিক দাবি আদায়ে জন্য একটি গোষ্ঠী আন্দোলন করছে। তাদের কিছু দাবি রয়েছে। তারা সুষ্ঠু নির্বাচন চান। তবে বৃহত্তম প্রেক্ষিতে ক্ষমতায় যাওয়া বা থাকার লড়াই বলা যায়।

তিনি বলেন, যারা এই দাবি তুলেছে তাদের সঙ্গে বৃহৎ জনগোষ্ঠী রয়েছে। দেশের এক-তৃতীয়াংশ মানুষ একে সমর্থন দিয়েছে বিভিন্ন নির্বাচনে। এই শক্তিটি যদি শান্তিতে না থাকে, ক্ষোভে থাকে তাহলে কীভাবে তাদের দমন কর‍া যাবে?

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির একটি উক্তিকে উদাহরণ টেনে সাবেক এ মন্ত্রী বলেন, জন কেরি মন্তব্য করেছেন, ‘ক্ষোভের কারণ দূর করা না হলে প্রতিটি সন্ত্রাসীকে মেরে ফেললেও সন্ত্রাসবাদ বন্ধ হয় না। নতুন করে সন্ত্রাসী জন্ম নিবে’।

এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য সংলাপের কোনো বিকল্প নেই বলেও মনে করেন জাতীয় পার্টির এই নেতা।