পুতিন যুদ্ধের পথ বেছে নিয়েছেন : বাইডেন

SHARE

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধের পথ বেছে নিয়েছেন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। দ্য গার্ডিয়ান।

বাইডেন বলেন, ‘পুতিন যুদ্ধের পথ বেছে নিয়েছেন। এর জন্য তিনিই দায়ী। তাকেই এর মূল্য শোধ করতে হবে। বিশ্বমঞ্চে সে একা একা নেড়ি কুকুরের মতো ঘুরবে। বিশ্বের বেশিরভাগ দেশই পুতিনের এমন পদক্ষেপকে সমর্থন করে না।’

তিনি বলেন, পুতিনের ইউক্রেন নিয়ে আরও বড় বাসনা রয়েছে। এটা শুধু ইউক্রেন সীমান্তেই আটকে থাকবে না। পুতিন সাবেক সোভিয়েত ইউনিয়ন ভূখন্ডকে রাশিয়ার সীমার ভেতরে দেখতে চায়। এটাই তার জল্পনা। সে দেখতে চায় এই ইস্যুতে আমাদের ইউরোপী ও ন্যাটো মিত্রদের মধ্যে ভাঙন ধরে কিনা। কিন্তু আমরা একজোট থাকবো। পুতিনের সে স্বপ্ন পুরণ হবে না। বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র জার্মানিতে ন্যাটো সেনা বাড়াবে। এটা মিত্র দেশ জার্মানকে সুরক্ষা দেয়ার অংশ হিসেবেই করা হবে।

ইউক্রেনে হামলা চালানোর দায়ে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাগুলো-
১. রাশিয়ার বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান, সারব্যাংক এবং এর ২৫টি সহযোগী সংস্থাকে মার্কিন আর্থিক ব্যবস্থা থেকে বাতিল করা হবে। সারব্যাংক সামগ্রিক রাশিয়ান ব্যাংকিং সেক্টরের সম্পদের প্রায় এক-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে।

২. ভিটিবি ব্যাংক, রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক এবং এর ২০টি সহযোগী সংস্থার উপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’।

৩. তিনটি বড় রাশিয়ার ব্যাঙ্কের ওপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা’। প্রতিষ্ঠান তিনটি- ব্যাংক ওটক্রিটাই, সোভকোমব্যাংক ওজেএসসি এবং নভিকোমব্যাংক।

৪. মার্কিন বাজার থেকে অর্থ সংগ্রহ বন্ধ করা হবে ১৩টি প্রধান রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি। এ তালিকার মধ্যে রয়েছে: সারব্যাংক, আলফাব্যাংক, ক্রেডিট ব্যাংক অব মস্কো, হাজপ্রোমব্যাংক, রাশিয়ান কৃষি ব্যাংক, গাজপ্রোম, গাজপ্রোম নেফট, ট্রান্সনেফট, রোসটেলেকম, রাসহাইড্রো, আলরোসা, সোভকোমফ্লট এবং রাশিয়ান রেলওয়ে।

৫. রাশিয়ান অভিজাত এবং পরিবারের সদস্যদের উপর নিষেধাজ্ঞা। তালিকা: সের্গেই ইভানভ (এবং তার ছেলে সের্গেই), আন্দ্রে পাত্রুশেভ (এবং তার ছেলে নিকোলাই), ইগর সেচিন (এবং তার ছেলে ইভান), আন্দ্রে পুচকভ, ইউরি সলভিয়েভ (এবং তার মালিকানাধীন দুটি রিয়েল এস্টেট কোম্পানি), গালিনা উলিউটিনা এবং আলেকজান্ডার ভেদ্যাখিন।

৬. ২৪ বেলারুশিয়ান ব্যক্তি এবং প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা। হোয়াইট হাউসের তথ্য অনুসারে এর মধ্যে ‘দুটি উল্লেখযোগ্য বেলারুশিয়ান রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্ক, নয়টি প্রতিরক্ষা সংস্থা এবং সাতটি শাসন-সংযুক্ত কর্মকর্তা এবং অভিজাত ব্যক্তি’ অন্তর্ভুক্ত রয়েছে।

৭. রাশিয়ান সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা।

৮. রাশিয়ায় কিছু প্রযুক্তিগত পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা।