নাপোলিকে উড়িয়ে শেষ ষোলোয় বার্সেলোনা

SHARE

দিয়েগো আরমান্দো মারাদোনা স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে প্লে-অফের ফিরতি লেগে ৪-২ গোলে জয় পেয়েছে বার্সেলোনা। দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে প্রথম রাউন্ড শেষ করেছে কাতালান ক্লাবটি।

লা লিগায় এবার দাপুটে ফুটবল উপহার দিল নাপোলির বিপক্ষেও। প্রথম ১৩ মিনিটের মধ্যে প্রতিপক্ষের জালে দুই বার বল পাঠায় তারা।

খেলার অষ্টম মিনিটে অবামেয়াংয়ের বাড়ানো বল ধরে নিজেদের অর্ধ থেকে এগিয়ে যান আদামা ত্রাওরে। প্রতিপক্ষের দুই খেলোয়াড়কে গতিতে পেছনে ফেলে তিনি পাস দেন আলবাকে। ডি-বক্সে ঢুকে ওয়ান-অন-ওয়ানে ডান পায়ের শটে জালে গোল জড়ান স্প্যানিশ ডিফেন্ডার।

দারুণ গোলে ব্যবধান বাড়ান ফ্রেংকি ডি ইয়ং। মার্ক-আন্ড্রে টের স্টেগেনের লম্বা করে বাড়ানো বল ফেররান তরেসের ব্যাকহিল ফ্লিকে পেয়ে যান ডাচ মিডফিল্ডার। বিনা বাধায় বেশ কিছুটা এগিয়ে কোণা দিয়ে ঠিকানা খুঁজে নেন তিনি। কোনো সুযোগই পাননি গোলরক্ষক।

২৫তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান কমান নাপোলি অধিনায়ক ইনসিনিয়ে। টের স্টেগেন স্বাগতিক স্ট্রাইকার ভিক্টর ওসিমহেনকে ফাউল করলে শুরুতে ফ্রি-কিক দেন রেফারি। পরে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান তিনি।

এই ম্যাচে বার্সেলোনা যথারীতি আক্রমণে আধিপত্য ধরে রাখে। ২৭তম মিনিটে তরেসের শট প্রতিপক্ষের একজনের পায়ে লেগে পোস্টের বাইরে দিয়ে যায়। পরের মিনিটে কর্নারে কাছ থেকে অবামেয়াংয়ের হেড লক্ষ্যে থাকেনি। তিন মিনিট পর তরেসের আরেকটি শট উড়ে যায় ক্রসবারের সামান্য ওপর দিয়ে।

বিরতির আগে দুই গোলের লিড পুনরুদ্ধার করে তারা। কর্নার ঠিকমতো ক্লিয়ার করতে পারেনি স্বাগতিকরা। বাঁ দিক থেকে আলবার পাসে প্রতিপক্ষের পায়ে লেগে পাওয়া বল ডান পায়ে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের শটে জাল পাঠান নিষেধাজ্ঞায় ভালেন্সিয়ার বিপক্ষে খেলতে না পারা পিকে।

দ্বিতীয়ার্ধেও ৫৯তম মিনিটে ব্যবধান আরও বাড়ান ভালেন্সিয়ার বিপক্ষে হ্যাটট্রিক করা অবামেয়াং। ত্রাওরের পাস ডি-বক্সে পেয়ে প্রথম স্পর্শে দারুণ শটে গোলটি করেন গ্যাবনের এই ফরোয়ার্ড।

পরের দিকে অবশ্য তেমন সুযোগ তৈরি করতে পারেনি বার্সেলোনা। বরং তাদের ভুলেই নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে ব্যবধান কমায় নাপোলি। সফরকারীরা বলের নিয়ন্ত্রণ হারালে পেয়ে যান পলিতানো। বাঁ পায়ের শটে গোলটি করেন তিনি। এক মিনিট পর তার আরেকটি শট ঠেকিয়ে দেন টের স্টেগেন।

ম্যাচে বল দখলে এগিয়ে থাকা বার্সেলোনা গোলের জন্য শট নেয় মোট ১৬টি, যার ছয়টি ছিল লক্ষ্যে। আর নাপোলির সাত শটের তিনটি লক্ষ্যে ছিল।

বার্সেলোনার শেষ ষোলোর প্রতিপক্ষের নাম জানা যাবে শুক্রবার, এই রাউন্ডের ড্র হবে সেদিন।