রিহ্যাবের কারণে ফ্ল্যাটের দাম বাড়ছে: গৃহায়ণমন্ত্রী

SHARE

image_81160_0রিহ্যাবের কারণে গুলশানসহ রাজধানীর বিভিন্ন জায়গায় ফ্ল্যাটের দাম বাড়ছে বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এ কারণে স্বল্প আয়ের মানুষের জন্য সরকার ফ্ল্যাট নির্মাণ করছে বলেও জানান তিনি।

রোবাবার সচিবালয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে রিহ্যাব নেতাদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে একথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, “রিহ্যাবের কারণে সাধারণ মানুষ তাদের আবাসন সমস্যা সমাধানের জন্য তাদের নির্মিত ফ্ল্যাট কিনতে পারছেন না। তারা ক্ষেত্র বিশেষে ১২ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন ফ্ল্যাটের বর্গফুট প্রতি মূল্য নির্ধারণ করছেন।”

রিহ্যাব সভাপতি মোকাররম হোসেন বলেন, “ঢাকা শহরের উত্তরা ও কামরাঙ্গীর চরে মালয়েশীয় সরকারের সাহায্যে ২২ হাজার ফ্ল্যাট নির্মাণ না করিয়ে তা রিহ্যাবের মাধ্যমে করানো সম্ভব। কারণ দেশী প্রতিষ্ঠান দিয়ে দিয়ে কাজ করালে বিষয়টি আরো ভালো হবে। রিহ্যাব বর্তমানে দেশেই আন্তর্জাতিকমানের ভবন নির্মাণ করছে।”

এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, “সরকারি অনেক জমি রয়েছে যা বেহাত হয়ে যাচ্ছে। দেশে এখনো অনেক জমি রয়েছে যেখানে রিহ্যাব জনসাধারণের জন্য অ্যাপার্টমেন্ট তৈরি করতে পারবে। এ জন্য তাদের দরপত্রে অংশগ্রহণ করতে হবে।”

তিনি বলেন, “পূর্বাচলে ১০ হাজার অ্যাপার্টমেন্ট তৈরি করা হবে। এখানে কাজ করার জন্য রিহ্যাবকে বলা হয়েছে।” এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবকেও বিষয়টি দেখার নির্দেশ দেন তিনি।

রিহ্যাব নেতারা জানান, তাদের বিভিন্ন প্রকল্প পাসের জন্য রাজউকসহ বিভিন্ন জায়গায় অনেক সময় লাগে।

এজন্য তারা ওয়ান স্টপ সার্ভিস চালু করা, অবিকৃত প্রায় ২২ হাজার ফ্ল্যাট বিক্রির জন্য সহজ শর্তে অর্থ মন্ত্রণালয়ের একটি প্যাকেজ ঘোষণা করা, ফ্ল্যাটের নিবন্ধন ফি সাড়ে ১১ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ছয় ভাগে নামিয়ে আনারও দাবি জানান তারা।