বিয়ের আগে কিছু বিষয় খোলাসা করে নিন

SHARE

life4আপনি কী খুব শিগগির বিয়ের পিঁড়িতে বসতে চলেছেন? তাহলে নিশ্চিতভাবেই আপনি অনেক ব্যস্ত। দাওয়াত, শপিং, হানিমুন— ভাবনার শেষ নেই। হয়ত হবু সঙ্গীর সঙ্গে এ সব বিষয়ে কথাও বলছেন প্রতিদিন। কিন্তু দাম্পত্য সম্পর্ক নিয়ে কয়েকটি বিষয় আলোচনা করতে ভুলে যাচ্ছেন!

দাম্পত্য সম্পর্ককে টিকিয়ে রাখতে দুজনের বোঝাপড়া অনেক জরুরি। আর তাই বিয়ের আগেই বিশেষ কয়েকটি বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করুন। এতে দুজনেরই মঙ্গল হবে।

খরচাপাতি নিয়ে কথা : সংসারে টাকা-পয়সা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। দাম্পত্য জুটির মধ্যে টাকা পয়সা নিয়ে মতভেদ একসময় বড় ধরনের ঝামেলা সৃষ্টি করে। তাই বিষয়টি নিয়ে খোলামেলা আলোচনা করুন। যৌথ নাকি একক এ্যাকাউন্ট, মাসিক বাজেট ও খরচ-সঞ্চয় সব বিষয়ে কথা বলুন। দাম্পত্য জীবনের সুখ বাড়াতে চাইলে ‘আমরা’কে প্রাধান্য দেওয়াটা শ্রেয়।

যৌথ নাকি একক পরিবার : বিয়ের পরে অনেক মেয়েই যৌথ পরিবারে থাকতে চান না। এ সব ঝামেলা এড়াতে বিয়ের আগেই সঙ্গীকে নিজের মতামত জানিয়ে দিন। এ ছাড়াও ছেলেদের ক্ষেত্রে পরিবারের সাহায্য ছাড়া স্ত্রীর ভরণ-পোষণ সম্ভব কিনা তাও আলোচনা করে নেওয়া উচিত। অনেক সময় চাকরিজীবী নারী নিজের মা-বাবাকে সাহায্য করেন। হবু বরের সঙ্গে বিষয়টি আলোচনা করে নেওয়া ভাল।

দুই থেকে তিন : শিশুরা খোদার উপহার। কিন্তু এর মানে এই নয় যে সবাই বিয়ের পর পরই বাচ্চা নিতে আগ্রহী। এ বিষয় নিয়ে আলোচনা করে নেওয়াই ভাল, যাতে পরস্পরের ইচ্ছা সম্পর্কে অবগত থাকতে পারেন। এ ছাড়াও কয়টি সন্তান নিতে চান, এটাও আলোচনা করে রাখা ভাল।

যৌনজীবন নিয়ে আলোচনা : দাম্পত্য জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হল যৌনজীবন। এ বিষয়ে আগে কথা বলে নিতে পারেন। এতে পরস্পরের মনের সূক্ষ্ম বিষয়গুলো জেনে নেওয়া যায়। একটি দীর্ঘ ও সুখী দাম্পত্য জীবনের জন্য এ ধরনের আলোচনা অত্যাবশ্যক।

গৃহস্থালির কাজকর্ম : বর্তমানে বেশীরভাগ দাম্পত্য জুটিই কর্মজীবী। তাই এ ক্ষেত্রে একা নারীর পক্ষে গৃহস্থালির সব কাজ করা সম্ভব নয়। পুরুষকেও সমান তালে এগিয়ে আসতে হয়। ভাল হয় যদি নিজেরা কাজ ভাগাভাগির সিদ্ধান্ত নিতে পারেন। সম্ভব হলে দুজনের অফিস টাইমও ব্যালেন্স করে নিতে পারেন।

উপরের বিষয়গুলো ছাড়াও দাম্পত্য জীবনে ঝামেলা সৃষ্টি হওয়ার মতো যে কোনো বিষয় সম্পর্কে বিয়ের আগেই কথা বলে নেওয়া ভাল। ভুল করেও ভাববেন না, আগে বিয়েটা হোক তারপর সব দেখা যাবে। মনে রাখতে হবে, বিয়ে ওয়ানডে বা টি-টুয়েন্টি ম্যাচ নয়, এটা একটা লাইফটাইম সম্পর্ক।