‘ক্যাম্পাসে ছাত্রলীগ ছাড়া কেউ মিছিল করবে না’

SHARE

ruরাজশাহী মহানগরীর মতিহার জোনের সহকারী পুলিশ কমিশনার রকিবুল আলম খান বলেছেন, “ক্যাম্পাসে শুধুই ছাত্রলীগ মিছিল করতে পারবে, আর কেউ না।”

মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠিাতা অভিজিৎ রায় হত্যার প্রতিবাদে মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রগতিশীল ছাত্রজোট আয়োজিত বিক্ষোভ মিছিলে বাধা প্রদান করে তিনি এ মন্তব্য করেন।

প্রত্যক্ষদশীরা জানান, বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রসংগঠনগুলোর উদ্যোগে মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় টুটিটাকি চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টুকিটাকি চত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশ করতে চাইলে সহকারী কমিশনার রকিবুল আলমের নেতৃত্বে পুলিশের একটি দল তাদের বাধা দেন। এ সময় রাবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রান্টের অর্থ সম্পাদক তাসনোভা তাহরিন অন্তরা তার মোবাইলে ছবি তুলতে গেলে সহকারী কমিশনার রকিবুল আলম ক্ষিপ্ত হয়ে তার মোবাইল কেড়ে নিতে যান। তখন ছাত্র ফেডারেশনের সভাপতি ফারুক ইমন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রান্টের সভাপতি সোহরাব হোসেনের সাথে পুলিশ কর্মকর্তার বাকবিতন্ডা শুরু হয়।

এক পর্যায়ে ফারুক ইমনকে সহকারী কমিশনার অন্যদিকে টেনে নিয়ে মিছিল বন্ধ ও ছবি ডিলেট করতে বলেন। অন্যথায় আটক করতে বাধ্য হব। পরে আপনাকে জটিল সমস্যায় পড়তে হবে।

এ সময় পুলিশকে উদ্দেশ্য করে প্রগতিশীল জোটের নেতারা বলেন, “ছাত্রলীগ মিছিল-সমাবেশ করতে পারবে, আমরা কেন পারবো না?”

এমন প্রশ্নের উত্তরে সহকারী কমিশনার বলেন, “ক্যাম্পাসে শুধুই ছাত্রলীগ মিছিল করতে পারবে, আর কেউ না।”

রাবি ছাত্রফেডারেশনের সভাপতি ফারুক ইমন বলেন, “অভিজিৎ হত্যাকাণ্ডের প্রতিবাদে আজকের কর্মসূচী পণ্ড করতেই পুলিশ বাধা দিয়েছে। অথচ একই সময় ছাত্রলীগ মিছিল করলেও পুলিশ তাদের বাধা দেইনি, বরং সহযোগিতা করেছে। পুলিশের এই ধরণের অগণতান্ত্রিক আচারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।”

বিশ্ববিদ্যালয় ছাত্র উপদেষ্টা প্রফেসর  ড. ছাদেকুল আরেফিন মাতিন বলেন, “এ ব্যাপারে প্রগতিশীল ছাত্র জোটের নেতা-কর্মীরা অভিযোগ করেছে।  আমরা বিষয়টি দেখছি।”