নেদারল্যান্ডসে লকডাউনের প্রতিবাদে বিক্ষোভ : গুলিবিদ্ধ ২

SHARE

করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ায় নেদারল্যান্ডসে তিন সপ্তাহের লকডাউন ও কিছু বিধিনিষেধ আরোপ করেছে ডাচ সরকার। একই সঙ্গে জরুরি প্রয়োজনে ভ্যাকসিন পাস নিয়ে চলাফেরা বাধ্যতামূলক ও নববর্ষের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছেন মানুষ।

স্থানীয় সময় শুক্রবার (১৯ নভেম্বর) নেদারল্যান্ডসের রোটেরডাম শহরে কয়েকশ মানুষ বিক্ষোভ মিছিল বের হয়। এ মিছিলে পুলিশ বাধা দিলে তা সহিংস রূপ নেয়। বিক্ষোভকারীরা পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং বেশ কয়েকটি স্থাপনায় হামলা চালায়।

এ সময় বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায় ডাচ পুলিশ। এতে অন্তত দুজন গুলিবিদ্ধ হয়েছেন। এ ছাড়া বিক্ষোভ দমাতে জলকামান ব্যবহার করা হয়।

রোটেরডাম পুলিশের মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, বিক্ষোভকারীরা সহিংস হয়ে উঠেছিল। সাধারণ মানুষের প্রাণহানির শঙ্কা সৃষ্টি হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি চালিয়েছে। এতে দুজন আহত হয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউরোপের দেশগুলোতে ফের করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। জার্মানি, অস্ট্রিয়াসহ বিভিন্ন দেশে সংক্রমণ বাড়ছেই। এর মধ্যে অস্ট্রিয়ায় লকডাউন ঘোষণা করা হয়েছে।